শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

English Version

তাজমহলে হচ্ছে ‘স্তন্যদান কেন্দ্র’

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ২৮ মে’ ১৯: সন্তান জন্ম দিতে গিয়ে মারা গিয়েছিলেন সম্রাজ্ঞী মমতাজ। তার স্মৃতিতে সপ্তদশ শতাব্দীতে সম্রাট শাহজাহান নির্মাণ করেন দৃষ্টিনন্দন তাজমহল। প্রায় চারশ’ বছর পর সেখানে তৈরি হচ্ছে মায়েদের জন্য স্তন্যদান কেন্দ্র।

রক্ষণশীল ভারতে সন্তানকে প্রকাশ্যে বুকের দুধ খাওয়াতে নারীরা বেশ দ্বিধায় ভোগেন। তাদের কথা চিন্তা করে দেশটির হাজারো স্মৃতিস্তম্ভের মধ্যে প্রথমবারের মতো তাজমহলে নেওয়া হয়েছে এ ধরনের উদ্যোগ।

আর্কিওলজি সার্ভে অব ইন্ডিয়ার (এএসআই) এক শীর্ষ কর্মকর্তা বসন্ত কুমার স্বর্ণকার বলেন, তাজমহল পরিদর্শনে আসা লাখ লাখ মায়েদের সুবিধার্থে আগামী জুলাইয়ের মধ্যেই স্তন্যদান কেন্দ্র চালু হবে।

তিনি বলেন, গত সপ্তাহে তাজমহলে এক নারীর কষ্ট দেখে এ উদ্যোগের বিষয়টি প্রথম মাথায় আসে। ওই নারী একটি সিঁড়ির নিচে লুকিয়ে বাচ্চাকে বুকের দুধ খাওয়াচ্ছিলেন, আর তার স্বামী তাকে আড়াল করার চেষ্টায় ছিলেন। অথচ, মা হিসেবে এটা (বুকের দুধ খাওয়ানো) তার মৌলিক অধিকার।

বসন্ত কুমার বলেন, তাজমহল ছাড়াও আগ্রার আরো দু’টি স্মৃতিস্তম্ভে এ ধরনের ‘স্তন্যদান কেন্দ্র’ স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। শুধু ভারত নয়, সারাবিশ্বেই এ ব্যবস্থা চালু করা উচিৎ।

সর্বাধিক পঠিত খবর





শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে - আমলকি



মিলল প্লাস্টিক বধের ‘অস্ত্র’!

ম্যাজিকের মতো অসুখ সারবে নিমপাতায়