শনিবার, ২৫ জানুয়ারী ২০২০

English Version

ডেঙ্গু প্রতিরোধ-সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' অ্যাপ চালু

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ১৮ আগস্ট’ ১৯: ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন হাসপাতালে ১ হাজার ৪৬০ জন ভর্তি হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আর এই ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতায় 'স্টপ ডেঙ্গু' নামে একটি অ্যাপ চালু করা হয়েছে।

শনিবার সকালে রাজধানীর কাকরাইল স্কাউট ভবনে ৩টি মন্ত্রণালয়, ঢাকার দুই সিটি কর্পোরেশন ও এটুআইসহ ৯টি প্রতিষ্ঠানের সমন্বয়ে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে চালু করা হয় অ্যাপটি। এতে রয়েছে স্বাস্থ্য, স্থানীয় সরকার ও দুর্যোগ মন্ত্রণলায়।

অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ডেঙ্গু প্রতিরোধে প্রতিটি ওয়ার্ডে গঠন করা হবে দশজনের একটি টিম। এর মাধ্যমে চালানো হবে চিরুনী অভিযান।

তিনি বলেন, দিন-মাস প্রতিরোধ করলে হবে না, প্রতিদিনই প্রতিরোধ করতে হবে, প্রতিদিনই সচেতন থাকতে হবে।

এদিকে, দীর্ঘ মেয়াদী সুফল পেতে বছরব্যাপী কাজ করার উপর তাগিদ দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

তাজুল ইসলাম বলেন, আমাদের লেক-খালগুলো বিভিন্নিভাবে পরিত্যক্ত হয়ে আছে, সেগুলো আবর্জনা ফেলার এলাকা হিসেবে পরিণত হয়েছে। সবাই মিলে সচেতন হয়ে এসব বিষয়গুলো সমাধান করতে না পারলে কোনো মশাই যাবে না।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, শুধু মহানগরগুলোতে টার্গেট নিলে হবে না, ৬৪ জেলা থেকেই ডেঙ্গু রোগে আক্রান্তের খবর পাচ্ছি, এবং মৃত্যুর খবর পাচ্ছি, তাই সারা দেশটাকেই টার্গেট করতে হবে, পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে।

সর্বাধিক পঠিত খবর






দেশে চিকিৎসা গবেষণা বাড়াতে হবে

ডিমেনসিয়া রোগীর আহার

জ্বর ঠোসা সারানোর সহজ উপায়