বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

English Version

মানসিক স্বাস্থ্য: উদ্ভাবনী ১০০ নারীর মধ্যে সায়মা ওয়াজেদ

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ০৪ অক্টোবর’ ১৯: বিশ্ব মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী ১০০ নারী নেতৃত্বের তালিকায় স্থান করে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ।

সম্প্রতি নিউইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিভিত্তিক 'গ্লোবাল মেন্টাল প্রোগ্রামস কনসোর্টিয়ামে'র চেয়ার ড. ক্যাথলিন পাইক 'ফাইভ অন ফ্রাইডে' শিরোনামে এ তালিকা প্রকাশ করেন। মানসিক স্বাস্থ্যের ওপর পরিচালিত 'ফাইভ অন ফ্রাইডে' মানসিক স্বাস্থ্যের চিকিৎসা, প্রতিরোধ ও সচেতনতামূলক কার্যক্রমে নিবেদিত নারী নেতৃত্বের তালিকা তৈরি করে।

মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে এবং সামাজিক প্রতিবন্ধকতা দূর করে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনতে নিবেদিতপ্রাণ সায়মা ওয়াজেদ বাংলাদেশ অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার বিষয়ক জাতীয় কমিটির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন।

অটিজম শনাক্তকরণে ও আক্রান্তদের দুর্ভোগ হ্রাসে এবং সচেতনতা তৈরিতে তাৎপর্যপূর্ণ অবদান রাখায় সম্প্রতি তিনি দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পান।

এ প্রতিষ্ঠানটি মূলত নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) এবং মানসিক স্বাস্থ্যবিষয়ক অ্যাডভোকেসি, গবেষণা ও দক্ষতা বৃদ্ধির কাজে নিয়োজিত অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান। একই সঙ্গে আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) অন্যতম ট্রাস্টি সায়মা।

সর্বাধিক পঠিত খবর

গাড়িতে চড়লে বমি ভাব জেনে নিন সমাধান


লিভারকে পরিষ্কার রাখে যে ৩টি খাবার


লিভার পরিষ্কার রাখে ৩টি খাবার




হঠাৎ বিকট শব্দ, ঝরে গেল সাত শিশুর প্রাণ