বুধবার, ১৩ নভেম্বর ২০১৯

English Version

মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে আলাদা সেল হচ্ছে : স্থানীয় সরকারমন্ত্রী

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ২০ অক্টোবর ২০১৯: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মশা ও মশাবাহিত রোগ নিয়ন্ত্রণে আলাদা একটি সেল করা হচ্ছে। এরই মধ্যে একজন অতিরিক্ত সচিবকে দায়িত্ব দিয়ে এই সেলের কাজ কী হবে, তার খসড়া চলছে।

শনিবার রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস) মিলনায়তনে ‘ভেক্টর সেল হচ্ছে

প্রবলেমস ইন বাংলাদেশ : এন ইন্টিগরেটেড অ্যাপ্রোচ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) এই সেমিনারের আয়োজন করে।

মশাবাহিত রোগের সমস্যা সমাধানে জনসচেতনতার বিকল্প নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, এ জন্য পাঠ্যবইয়ে এ বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে। গরুর রচনা পড়ালে চলবে না। সড়কে চলাচলের নিয়মকানুন ও মশাবাহিত রোগসহ জনসচেতনতামূলক নানা বিষয় সিলেবাসভুক্ত করতে হবে। তাহলে শিশুরা ছোট থেকে এগুলো সম্পর্কে সচেতন হবে।

আগামীতে মশাবাহিত রোগ বৃদ্ধি পাবে জানিয়ে সিজিএসের ভাইস চেয়ারম্যান মনজুর আহমেদ চৌধুরী বলেন, ‘গত বছরও বাংলাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ১০ হাজার। কিন্তু এ বছর ৯৩ হাজার ছাড়িয়েছে।’ এ সময় তিনি নতুন রোগ ‘ওয়েস্ট নাইল’ ও জিকা ভাইরাস নিয়ে সচেতন হওয়ার তাগিদ দেন।

সিজিএসের নির্বাহী পরিচালক জিল্লুর রহমানের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্বের অধ্যাপক কবিরুল বাশার প্রমুখ।

সর্বাধিক পঠিত খবর

গাড়িতে চড়লে বমি ভাব জেনে নিন সমাধান


লিভারকে পরিষ্কার রাখে যে ৩টি খাবার


লিভার পরিষ্কার রাখে ৩টি খাবার




হঠাৎ বিকট শব্দ, ঝরে গেল সাত শিশুর প্রাণ