বুধবার, ০৩ জুন ২০২০

English Version

করোনা মোকাবেলায় আজ ভিডিও কনফারেন্সে বসবে সার্ক দেশগুলো

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক - ১৫ মার্চ ২০২০: দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) সদস্য দেশগুলো ‘করোনা ভাইরাস মোকাবেলায় একটি দৃঢ় কৌশল প্রণয়নের’ লক্ষ্যে আজ ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবের প্রেক্ষিতে করোনা ভাইরাস মোকাবেলায় একটি কৌশল প্রণয়নের লক্ষ্যে সার্ক নেতারা অনুষ্ঠেয় কনফারেন্সে যোগ দেবেন।

গত শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী যে প্রস্তাব দেন, বাংলাদেশসহ সবগুলো সার্ক সদস্য দেশ তাতে সাড়া দিয়েছে। সবশেষে সাড়া দেয় পাকিস্তান।

মোদি এক টুইট বার্তায় করোনা ভাইরাস মোকাবেলায় দৃঢ় কৌশল অবলম্বনের জন্য সার্ক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমি প্রস্তাব করতে চাই যে সার্ক দেশগুলোর নেতৃবৃন্দ করোনা ভাইরাস মোকাবেলায় দৃঢ় কৌশল অবলম্বন করবে। আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আমাদের নাগরিকদের সুস্থ রাখার উপায় নিয়ে আলোচনা করতে পারি।

মোদি আরও বলেন, একসঙ্গে আমরা বিশ্বের কাছে একটি উদাহরণ স্থাপন করতে পারি এবং করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার প্রেক্ষাপটে আমরা একটি স্বাস্থ্যকর গ্রহের জন্য অবদান রাখতে পারি।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের বিস্তার রোধে সরকার ও জনগণ বিভিন্ন পর্যায়ে তাদের সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি আরো বলেন, দক্ষিণ এশিয়া বিশ্বের অধিকাংশ জনসংখ্যার আবাস স্থল, এই জনগোষ্ঠীর সুস্থতা নিশ্চিত করার জন্য আমাদেরকে প্রয়াস চালাতে হবে।

মোদির এই টুইটের কয়েক ঘণ্টার মধ্যেই দক্ষিণ এশিয়ার দেশ- বাংলাদেশ, নেপাল, ভুটান, শ্রীলংকা ও মালদ্বীপের নেতৃবৃন্দ তাদের দেয়া জবাবে করোনা ভাইরাসের বিস্তার রোধে সম্মিলিত প্রচেষ্টার যে প্রস্তাব মোদি দিয়েছেন তাকে সমর্থন জানিয়েছেন।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা এক টুইট বার্তায় বলেন, তার দেশ সার্কের সঙ্গে কাজ করতে প্রস্তুত।

শ্রীলংকার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকশে বলেন, তার দেশ এই আলোচনায় যোগ দিতে এবং এর বিস্তার রোধে লড়াই ও অভিজ্ঞতা বিনিময়ে সর্বোত্তম অনুশীলনের জন্য কাজ করতে আগ্রহী।

শুক্রবার মধ্যরাতের পর পাকিস্তান জানায়, সেদেশের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক বিশেষ উপদেষ্টা জাফর মির্জা প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।

সর্বাধিক পঠিত খবর




করোনার বিরুদ্ধে একা লড়াই