শনিবার, ২৮ মার্চ ২০২০

English Version

ঢাকা শিশু হাসপাতালে টাইপ- ১ ডায়াবেটিক সেবা কর্ণার উদ্বোধন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon সুসংবাদ

নোমান পাটোয়ারী- ১৭ মার্চ ২০২০: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জাহিদ মালেক স্বপন রাজধানীর শ্যামলীতে অবস্থিত ঢাকা শিশু হাসপাতালে টাইপ- ১ ডায়াবেটিক সেবা কর্ণার উদ্বোধন করেন।  

বঙ্গবন্ধুর জন্মদিনে মঙ্গলবার দুপুরে বেলুন ও সাদা পায়রা উড়িয়ে এই কর্ণারটি আনু্ষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

মাননীয় মন্ত্রী জাহিদ মালেক স্বপন তাঁর বক্তব্যে বলেন, শিশুদের সঠিক নিয়মে ইনসুলিন প্রদানের লক্ষ্যে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিনে আমরা টাইপ- ১ ডায়াবেটিক সেবা কর্ণার উদ্বোধন করলাম। যারা টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত, তারা যদি নিয়মিত এই ইনসুলিন পায় তাহলে সুস্থ্ হয়ে বেড়ে উঠবে।

তিনি আরো বলেন, বাংলাদেশে প্রায় ১৮ হাজার টাইপ- ১ ডায়াবেটিস আক্রান্ত শিশু আছে। যেখানে বারডেম থেকে মাত্র ৬ হাজার শিশুকে ইনসুলিন দেয়া হচ্ছে যা নিশ্চয়ই অপ্রতুল।

এরপর তিনি মূল ভবনের দোতলায় অবস্থিত কার্ডিয়াক ইউনিটের পাশে অবস্থিত টাইপ- ১ ডায়াবেটিক সেবা কর্ণারটি পরিদর্শন কালে রোগিদের খোজখবর নেয়ার পাশাপাশি সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ আসাদুল ইসলাম, সচিব, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়; অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা, চেয়ারম্যান, ঢাকা শিশু হাসপাতাল; অধ্যাপক সৈয়দ শফী আহমেদ, পরিচালক, ঢাকা শিশু হাসপাতাল প্রমুখ।

উল্লেখ্য, টাইপ ১ ডায়াবেটিসকে একসময় জুভেনাইল ডায়াবেটিস বা ইনসুলিন-ডিপেন্ডডেন্ট ডায়াবেটিস বলা হত। এটি এমন এক ক্রনিক রোগ, যখন প্যাংক্রিয়াস আদৌ ইনসুলিন তৈরি করে না বা করলেও খুব সামান্য করে।

সর্বাধিক পঠিত খবর




করোনার প্রতিষেধক প্রস্তুত


চীনের পাঠানো চিকিৎসা সরঞ্জাম আসছে আজ