বুধবার, ০৫ আগস্ট ২০২০

English Version

করোনাভাইরাস: আশার কথা শোনালো ডব্লিউএইচও

No icon সুসংবাদ

ডেস্ক রিপোর্ট, ১৩ মে, ২০২০: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মঙ্গলবার বলেছে যে, কিছু চিকিৎসা করোনাভাইরাসের তীব্রতা ও আক্রান্ত থাকার সময় কমাতে সাহায্য করছে। আর তাই সম্ভাব্য চার থেকে পাঁচটি চিকিৎসা পদ্ধতি থেকে সবচেয়ে কার্যকরটি খুঁজে বের করার চেষ্টা চলছে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

জেনেভাভিত্তিক সংস্থাটি করোনাভাইরাসের নিরাপদ ও কার্যকর টিকা, পরীক্ষা এবং প্রতিরোধের ওষুধ উদ্ভাবনে বৈশ্বিক তৎপরতার নেতৃত্ব দিচ্ছে। ডব্লিউএইচও মুখপাত্র মার্গারেট হ্যারিস এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা কিছু চিকিৎসা পেয়েছি সেগুলো প্রাথমিক পর্যায়ে থাকলেও গবেষণায় দেখা যাচ্ছে, এগুলো করোনাভাইরাসের তীব্রতা এবং অসুস্থতার মেয়াদ কমিয়ে দিতে পারে। কিন্তু এখন পর্যন্ত এমন কোনও চিকিৎসা পাওয়া যায়নি যা ভাইরাসটিকে মেরে ফেলতে কিংবা থামাতে পারে।

তিনি বলেন, আমরা সম্ভাব্য ইতিবাচক তথ্য পাচ্ছি, তবে শতভাগ আত্মবিশ্বাসের সঙ্গে এগুলো থেকে একটি বেছে নিতে আমাদের আরও তথ্য খতিয়ে দেখতে হবে।

এদিকে করোনার একটি ভ্যাকসিন প্রাপ্তির বিষয়ে সতর্ক করে দিয়েছেন ডব্লিউএইচও’র এই কর্মকর্তা। তার ভাষায়, সাধারণত ‘ভাইরাস খুব কৌশলী’ হয় এবং এগুলোর বিরুদ্ধে টিকা আবিষ্কার খুব কঠিন। করোনার সম্ভাব্য ১০০টির বেশি টিকা তৈরির কাজ চলছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটির ক্লিনিক্যাল ট্রায়াল চলছে।

সর্বাধিক পঠিত খবর


ঘর থেকেই বেশি ছড়াচ্ছে করোনা: গবেষণা



মা'কে হারালেন সাদিয়া ইসলাম মৌ