মঙ্গলবার, ২৬ মে ২০২০

English Version

করোনা আক্রান্ত পুলিশ সদস্যের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগ

No icon সুসংবাদ

ডেস্ক রিপোর্ট, ১৯ মে, ২০২০: করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাঠের সম্মুখযোদ্ধা পুলিশ বাহিনীতে আক্রান্তের সংখ্যা আড়াই হাজার ছাড়িয়েছে। ভাইরাসে এখন পর্যন্ত বাহিনীটির নয়জন সদস্য আত্মোৎসর্গ করেছেন।

এ অবস্থায় অসুস্থ পুলিশ সদস্যদের চিকিৎসায় প্লাজমা থেরাপি প্রয়োগ শুরু করেছে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল। প্রাথমিকভাবে মুমূর্ষু দুইজন সদস্যের মধ্যে বহুল আলোচিত এ চিকিৎসাপদ্ধতি প্রয়োগ করা হয়েছে। এতে এক রোগীর মধ্যে বিস্ময়কর সফলতা পেয়েছেন চিকিৎসকরা।

সংশ্লিষ্টরা বলছেন, প্লাজমা থেরাপি দেওয়া আইসিইউ'র দুই রোগীর মধ্যে একজনের বিস্ময়কর উন্নতি লক্ষ্য করা গেছে। এই থেরাপির কারণে একদিনেই তার ভেন্টিলেশন ছাড়া অক্সিজেন গ্রহণের ক্ষমতা বেড়েছে প্রায় ৩০ থেকে ৬০ শতাংশ পর্যন্ত। এ সফলতায় অন্য মুমূর্ষু রোগীর ক্ষেত্রেও এ পদ্ধতি প্রয়োগের পরিকল্পনা করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মনোয়ার হাসানাত খান বলেন, গত দুইদিন আগে দুই রোগীকে প্লাজমা থেরাপি দেওয়া হয়। এরমধ্যে একজন করোনা ছাড়াও কার্ডিয়াক ও পেডিয়াট্রিক সমস্যার কারণে খুবই ক্রিটিক্যাল স্টেজে ছিলেন। প্লাজমা থেরাপিতে তার অবস্থার কিছুটা উন্নতি হয়ে পরে আবার ফল করে। তবে অন্য এক রোগীর ক্ষেত্রে বিস্ময়কর সফলতা পাচ্ছি।

এ সফলতার ধারাবাহিকতায় শিগগিরই পুলিশ হাসপাতালে প্লাজমা সংগ্রহ শুরুর কথা উল্লেখ করে তিনি বলেন, একজনের অবস্থার উন্নতির মাধ্যমে সার্বিকভাবে সফলতার বিষয়টি বলা যাবেনা। তবে আমরা আরো রোগীর ওপর প্লাজমা প্রয়োগ করে এই সফলতাকে কাজে লাগাতে চাই।

সর্বাধিক পঠিত খবর