google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

English Version

বৈধ হাসপাতাল-ক্লিনিকের তথ্য দিতে হবে ২৩ আগস্টের মধ্যে

No icon সুসংবাদ

ডেস্ক রিপোর্ট, ৯ আগস্ট, ২০২০: রাজধানীসহ সারাদেশের লাইসেন্সপ্রাপ্ত প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ল্যাবরেটরি ও ব্লাড ব্যাংকের হালনাগাদ তথ্য চেয়ে সব বিভাগীয় পরিচালক ও জেলা সিভিল সার্জনদের চিঠি দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আগামী ২৩ আগস্টের মধ্যে এসব প্রতিষ্ঠানের হালনাগাদ তথ্য স্বাস্থ্য অধিদফতরে জমা দিতে বলা হয়েছে।

বেঁধে দেয়া এই সময়ের মধ্যে সংশ্লিষ্ট বিভাগ ও জেলাগুলোতে মোট কতগুলো বৈধ লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান রয়েছে, কতগুলো লাইসেন্স নবায়ন হয়েছে, কতগুলো লাইসেন্সের নবায়নের জন্য আবেদন করা হয়েছে আর কতগুলো লাইসেন্স ছাড়া পরিচালিত হচ্ছে— এসব বিষয়ে বিস্তারিত তথ্য পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে। বিস্তারিত তথ্য-উপাত্ত প্রাপ্তিসাপেক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয় স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে অবৈধ প্রতিষ্ঠানের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবে।

স্বাস্থ্য অধিদফতরের একাধিক নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, তথ্য-উপাত্ত পাওয়ার পর সব প্রতিষ্ঠানকে নির্ধারিত সময়ের মধ্যে লাইসেন্স গ্রহণ ও নবায়নের সুযোগ দেয়া হবে। নির্ধারিত সময়ের মধ্যে লাইসেন্স গ্রহণ ও নবায়ন না করা হলে পরবর্তীতে প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়াসহ কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. ফরিদ হোসেন মিঞা বলেন, ‘জনবলের অপ্রতুলতার কারণে স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার একার পক্ষে সারাদেশের হাসপাতাল ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার, ল্যাবরেটরি ও ব্লাড ব্যাংকের সঠিক ও নির্ভুল হিসাব বের করা দুরূহ। এ কারণে সব বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জনদের কাছে সংশ্লিষ্ট এলাকায় কতগুলো হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ব্লাড ব্যাংক রয়েছে এবং সেগুলোর মধ্যে কতগুলো লাইসেন্সপ্রাপ্ত, কতগুলো লাইসেন্স নবায়নের জন্য আবেদন করেছে, কতগুলো লাইসেন্স ছাড়া পরিচালিত হচ্ছে, তার বিস্তারিত পরিসংখ্যান সংগ্রহের জন্য আগামী ২৩ আগস্ট পর্যন্ত সময়সীমা বেঁধে দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে তারা সব তথ্য-উপাত্ত স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালকের কাছে পাঠাবেন। পাঠানো তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে পরবর্তীতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

সর্বাধিক পঠিত খবর

জ্বর কেমন হলে বুঝবেন করোনার লক্ষণ



নায়ক ফারুকের অবস্থার আরো অবনতি

করোনাই শেষ মহামারি নয়: ডব্লিউএইচও





রাশিয়ার করোনা ভ্যাকসিনে সুস্থ হচ্ছেন অনেকেই