বুধবার, ২০ জানুয়ারী ২০২১

English Version

করোনার টিকা কিনতে ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক- ০৬ নভেম্বর, ২০২০: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকার (ভ্যাকসিন) তিন কোটি ডোজ কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার এই টিকা কেনার জন্য একটি ত্রিপক্ষীয় সমঝোতা চুক্তি হয়েছে।

প্রত্যেক ব্যক্তিকে দুই ডোজ করে ভ্যাকসিন নিতে হবে। অর্থাৎ এই তিন কোটি ডোজ দিয়ে দেড় কোটি মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা টিকাটির অনুমোদন দিলে তা বাংলাদেশে আসবে। বাংলাদেশে প্রতি ডোজ টিকার দাম পড়বে ৫ ডলার (প্রায় ৪২৫ টাকা)।

বাংলাদেশ সরকার, বেসরকারি ওষুধ কোম্পানি বেক্সিমকো এবং ভারতের সেরাম ইনস্টিটিউটের মধ্যে এ চুক্তি সই হয়েছে। চুক্তি সই শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, টিকা কেনার জন্য দেশের মানুষ অনেকদিন ধরেই অপেক্ষা করছে। আজ সেই অপেক্ষার অবসান হয়েছে। প্রথম লটে সরকার তিন কোটি ডোজ ভ্যাকসিন আমদানি করবে। প্রত্যেক ব্যক্তিকে দুইবার করে ভ্যাকসিন দেওয়া হবে। এক্ষেত্রে দেড় কোটি মানুষকে এ লটের আওতায় আনা সম্ভব। প্রতিমাসে ৫০ লাখ মানুষকে টিকা দেওয়া হবে। ২৮ দিন পর একই পরিমাণ টিকা একইভাবে দ্বিতীয় ডোজ হিসেবে দেওয়া হবে।

তিনি বলেন, এ চুক্তিতে বেক্সিমকো ফার্মা বড় ভূমিকা রেখেছে। বেক্সিমকো ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে সরকারের সেতুবন্ধন তৈরি করে দিয়েছে।

সেরাম ইনস্টিটিউট বেক্সিমকোর কাছে টিকা দিলে বেক্সিমকো সেটা সরকারের কাছে হস্তান্তর করবে। দুপুরে স্বাস্থ্য ওপরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে এ চুক্তি সই হয়।

এ সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান ও স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, ভারতের নতুন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, বেক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন ও সিরাম ইনস্টিটিউটের সন্দীপ মুলে উপস্থিতি ছিলেন।

সর্বাধিক পঠিত খবর





করোনার নতুন ধরন ছড়িয়েছে নানা দেশে



দেশে প্রথম দফায় করোনার টিকা পাবেন যারা