বৃহস্পতিবার, ২৯ জুন ২০১৭

English Version

সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন মোদির

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ১৮ এপ্রিল ২০১৭: সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন জারি করছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। নতুন ঘোষণায় গরিব মানুষও পাবে সস্তায় সঠিক ওষুধ।

গুজরাটের সুরাটে একটি হাসপাতালের উদ্বোধন করতে গিয়ে মোদি বলেন, এবার থেকে চিকিৎসকদের প্রেসক্রিপশনে লিখতে হবে ওষুধের জেনেরিক নাম।

মোদি বক্তব্যে বলেন, আমি দেখেছি চিকিৎসকরা প্রেসক্রিপশনে এমনভাবে ওষুধের নাম লিখে দেন যাতে সাধারণ ও গরিব মানুষ সেটা পড়তে না পারেন। তারপর ওষুধের দোকানে গিয়ে দেখালে সেখানে একই কম্পোজিশনের কিন্তু যে ব্র্যান্ডের ওষুধের দাম বেশি, সেই ওষুধই বিক্রি করা হয়। বিষয়টির ঘোর বিরোধী প্রধানমন্ত্রী মোদি।

এছাড়া সস্তায় পরিষেবা দিতে চিকিৎসার প্রয়োজনে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জামের দাম কমানোর ওপরও কেন্দ্র জোর দিচ্ছে বলেও জানান তিনি।

স্টেন্ট প্রস্তুকারক সংস্থাগুলোর কথা উল্লেখ করে মোদি বলেন, অবিলম্বে দাম কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। যে স্টেন্টগুলো ৪০ হাজারে বিক্রি করা হয় সেগুলো ৬ থেকে ৭ হাজার টাকায় বিক্রি করার নির্দেশ দেওয়া হবে। যেগুলোর দাম দেড় লাখ টাকা, সেটা কুড়ি হাজারে বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে।

নতুন আইন কার্যকর হলে সব শ্রেণীর মানুষই পাবে কম মূল্যে সঠিক চিকিৎসেবা।

 

 

সর্বাধিক পঠিত খবর

রক্তনালীর ব্লক রোধে ৭ খাবার

পানপাতার আশ্চর্যজনক উপকারিতা!



মারা গেল ভিনগ্রহী সেই শিশু