রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭

English Version

নার্সিংয়ে দৃশ্যমান পরিবর্তন আনার নির্দেশনা বিএসএমএমইউ ভিসির

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ১৪ জুলাই ২০১৭: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি কামরুল হাসান খান আন্তর্জাতিক মানের নার্সিং সেবা নিশ্চিত করতে বিএসএমএমইউ হাসপাতালে নার্সিং সেবায় দৃশ্যমান পরিবর্তন আনার নির্দেশনা দিয়েছেন। একই সঙ্গে তিনি আগামী ৩০ আগস্টের মধ্যে সকল ওয়ার্ডকে সেবার ক্ষেত্রে মডেল ওয়ার্ডে উন্নীত করারও ঘোষণা দেন।

বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে মিল্টন হল অডিটোরিয়ামে বৃহস্পতিবার তিন দিনব্যাপী নার্সিং অফিসারদের প্রশাসন ও ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ নির্দেশনা দেন।

তিনি নার্সিং সেবার মানোন্নয়নে সুপারভিশন, মনিটরিং ও ফলোআপ সঠিকভাবে সম্পন্ন করতে গ্রুপ করে রাউন্ড দেয়া, রোগীসহ কারও সঙ্গে খারাপ ব্যবহার না করে বুঝিয়ে বলা, নার্সিং অফিসার কর্তৃক জুনিয়র নার্সদের জন্য দায়িত্ব, কর্তব্য, আবশ্যিক পালনীয় ও শিক্ষণীয় ক্লাস নেয়া, পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশের দিকে খেয়াল রাখা এবং নার্সদের জন্য বিদ্যমান করণীয় তিনটি বিষয় হাসিমুখে রোগীদের সঙ্গে কথা, নিজ হাতে ওষুধ খাওয়ানো ও কাজের বাইরে দিনে কমপক্ষে তিনবার রোগী কেমন আছেন এই কুশলাদি জানা ইত্যাদির ওপর গুরত্বারোপ করেন।

অধ্যাপক ডা. কামরুল হাসান খান আগামী ১৫ আগস্টের মধ্যে নার্সিং সেবায় দৃশ্যমান পরিবর্তন আনার কর্মসূচি ঘোষণাকালে বলেন, শুধুমাত্র ৮ ঘণ্টা বা অফিসের নির্ধারিত সময়টুকু কাজ করলেই সত্যিকারের উন্নয়ন করা সম্ভব নয়। সত্যিকারের উন্নয়ন বা পরিবর্তনের জন্য স্বেচ্ছাশ্রমেরও প্রয়োজন রয়েছে। ৩৯ জন নার্সিং অফিসার নার্সিং সেবার উন্নয়নের ক্ষেত্রে অবদান রাখতে পারে। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের সর্বাত্মক সহায়তা করতে প্রস্তুত বলে তিনি জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ও হাসপাতালের সামগ্রিক উন্নয়নে বর্তমান প্রশাসন অত্যন্ত আন্তরিক ও সহায়তা দিতে প্রস্তুত। এমনকি হাসপাতালের ওয়ার্ডের পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রেও আমাকে ডাকা হলে আমার কোনো আপত্তি নেই। তিনি জানান, তার বাবা যখন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি নিজ হাতে বাবার ময়লা কাপড় পরিষ্কার করেছেন। এটাকে তার জীবনের সৌভাগ্য ও পরম পাওয়া বলেই মনে করেন।

প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, রোগীদের উন্নত নার্সিং সেবা প্রদানের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নার্সদের ফিলিপাইন, ব্যাংকক ও ভারতের কেরালার নার্সদের মতো হতে হবে।

নার্সিং অফিসাররা বলেন, এ ধরনের প্রশিক্ষণ দক্ষ প্রশাসন গড়ে তোলা, পেশেন্ট কেয়ার, নার্সিং পেশার উন্নয়ন ও রোগীদের উন্নত সেবা প্রদানের ক্ষেত্রসহ ব্যক্তিগত, সামাজিক ও পারিবারিক জীবনেও ইতিবাচক প্রভাব ফেলবে।

মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ডা. জামাল উদ্দিন খলিফার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, পরিচালক (অর্থ ও হিসাব) জনাব মো. আবদুস সোবহান, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. মো. ছয়েফ উদ্দিন আহমেদ, নার্সিং সুপারিনটেনডেন্ট সান্তনা রানী দাস, এডিশনাল নার্সিং সুপারিনটেনডেন্ট হালিমা বেগম, ডেপুটি নার্সিং সুপারিনটেনডেন্ট হোসনে আরা, ডেপুটি নার্সিং সুপারিনটেনডেন্ট হাবিবা জামান, ডেপুটি নার্সিং সুপারিনটেনডেন্ট সন্ধ্যা রানী সমদ্দার, ডেপুটি নার্সিং সুপারিনটেনডেন্ট খালেদা আক্তার প্রমুখ।

 

সর্বাধিক পঠিত খবর


ঘাড়-পিঠের ব্যাথার কারণ ও প্রতিকার


কি খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে?



ডায়াবেটিসের আশঙ্কা কমে হাত দিয়ে খেলে!

ভাল ঘুম চান? বেডরুমে রাখুন এই গাছ

ডায়াবেটিসের ঝুঁকি কমায় ডাল

প্রাকৃতিক ভাবে রক্তচাপ কমান