রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০১৭

English Version

লিউকেমিয়া চিকিৎসায় নতুন পথের সন্ধান

No icon সুসংবাদ

স্বাস্থ্য ডেস্ক: ১৫ জুলাই ২০১৭: নতুন পদ্ধতিতে লিউকেমিয়া এবং ক্যানসার চিকিৎসা করা যাবে। এখন শুধু এফডিএ-র অনুমোদনের অপেক্ষা।

মার্কিন সরকারের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) র অনুমোদনের পর বাজারে আসবে এক বহুজাতিক সংস্থা-আবিষ্কৃত নতুন চিকিৎসা পদ্ধতি। আর এ পদ্ধতিই হবে বাজারে-আসা প্রথম জিন থেরাপি।

লিউকেমিয়া-আক্রান্ত রোগীর দেহ থেকে নিষ্কাশিত হবে পরম উপকারী টি-কোষ। তার জিন বদলে সেই টি-কোষ আবার চালান করে দেওয়া হবে রোগীর দেহে। জিন-বদলানো এই টি-কোষ এ বার লড়াই করে হারাবে ক্যানসারকে। বিজ্ঞানীরা ২০১৫-র এপ্রিল থেকে ২০১৬-র অগস্ট পর্যন্ত ৬৩ জন রোগীর মধ্যে ট্রায়াল দিয়েছিল এ পদ্ধতি। ওদের মধ্যে ৫২ জন রোগী (৮২.৫%) সেরে উঠেছেন, মারা গেছেন ১১ জন। যারা সুস্থ হয়েছেন তাদের দিকে তাকিয়ে গবেষকরা খুবই উৎসাহী।

নতুন চিকিৎসার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে খুবই ভাবিয়েছিল এফডিএ-র বিশেষজ্ঞদের। কারণ, ক্যানসারের দুই চিকিৎসায় কেমোথেরাপি এবং তেজস্ক্রিয়তা পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়াবহতা গবেষকদের চিন্তায় ফেলে। বহুজাতিক সংস্থাটির তরফে এফডিএ-র প্যানেলকে জানানো হয়, নতুন পদ্ধতিতে চিকিৎসায় পার্শ্বপ্রতিক্রিয়া বেশ কম।

সূত্র : আনন্দবাজার

সর্বাধিক পঠিত খবর


ঘাড়-পিঠের ব্যাথার কারণ ও প্রতিকার


কি খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে?



ডায়াবেটিসের আশঙ্কা কমে হাত দিয়ে খেলে!

ভাল ঘুম চান? বেডরুমে রাখুন এই গাছ

ডায়াবেটিসের ঝুঁকি কমায় ডাল

প্রাকৃতিক ভাবে রক্তচাপ কমান