শুক্রবার, ২৯ মে ২০২০

English Version

দেশেই হবে প্রাণিদেহে ওষুধের পরীক্ষা

No icon সুসংবাদ

নতুন ওষুধ, খাদ্য ও প্রসাধনসামগ্রী মানুষের ব্যবহারের জন্য বাজারজাত করার আগে তার উপযোগিতা প্রমাণে প্রাণীর ওপর পরীক্ষামূলক প্রয়োগ করা বাধ্যতামূলক। দেশে সরকারি পর্যায়ে আন্তর্জাতিক মানের গবেষণাগার না থাকায় এত দিন বিভিন্ন দেশ থেকে এ পরীক্ষা করিয়ে আনা হতো।

এবার দেশেই এই জটিল পরীক্ষা-নিরীক্ষা করতে যাচ্ছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। প্রতিষ্ঠানটির অত্যাধুনিক গবেষণাগারে (বায়োমেডিকেল অ্যান্ড টক্সিকোলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউট) প্রাণিদেহে ওষুধের প্রয়োগ নিশ্চিত করার এ সেবা (প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল) মিলবে। এর ফলে অর্থ ও সময় বাঁচবে অনেক। পাশাপাশি গুণগত মান ঠিক রেখে কমে যাবে ওষুধের দাম।

আয়ুর্বেদিক ও ইউনানির মতো প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ওষুধ বাজারজাত করার আগে এ ধরনের পরীক্ষা এখনও করা হয় না। নতুন এ গবেষণাগারে প্রাণী বা মানবদেহে ওষুধ প্রয়োগের ফলে এর পার্শ্বপ্রতিক্রিয়া, বিষক্রিয়া, ভারী ধাতু (হেভি মেটাল), কীটনাশক (পেস্টিসাইড) এবং মাইক্রোটক্সিন উপাদান পরীক্ষার সুযোগ থাকবে। পাশাপাশি খাদ্যপণ্যে ক্ষতিকর বিষ (টক্সিক) ও প্রসাধন সামগ্রীতে রাসায়নিক উপাদানের গ্রহণযোগ্য উপস্থিতি পরীক্ষা করা যাবে।

 

সর্বাধিক পঠিত খবর







করোনার বিরুদ্ধে একা লড়াই