শুক্রবার, ২৯ মে ২০২০

English Version

বাংলাদেশে জলবায়ু ঝুঁকি মোকাবিলায় সহায়তা দেবে সুইডেন

No icon সুসংবাদ

বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত ইওহান ফ্রিসেল বলেছেন, বাংলাদেশের জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় আগামী অর্থবছরে সুইডেন সরকার ৫০-৬০ মিলিয়ন মার্কিন ডলার অর্থসহায়তা প্রদান করবে।

সুইডিশ সরকার সবসময় বৈশ্বিক উষ্ণতাজনিত কারণে জলবায়ুর ঝুঁকিতে থাকা বাংলাদেশের উপকূলের মানুষের পাশে ছিল। আগামী দিনগুলোতেও পাশে থাকবে। ভোলায় সাগরপাড়ে চর কুকরী মুকরী ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে মঙ্গলবার ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় প্রধান অতিথি বক্তব্য ও সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বৈশ্বিক উষ্ণতাজনিত জলবায়ুর ঝুঁকিতে থাকা চর কুকরী মুকরী ইউনিয়নে মানুষের সাথে আলাপ করেন। তিনি বলেন, জলবায়ুর পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ক্ষতিগ্রস্ত এ অঞ্চলে ভবিষ্যতে এ ধরনের কর্মসূচি গ্রহণ করা যায় তা ক্ষতিগ্রস্ত মানুষের সাথে কথা বলে ঠিক করার জন্যই আমার এ সফর।

জলবায়ুর ঝুঁকি মোকাবিলায় সাধারণ মানুষের সংগ্রামী প্রচেষ্টাকে তিনি ধন্যবাদ জানান। সুইডিশ রাষ্ট্রদূত চর কুকরী মুকরীতে জলবায়ুর ঝুঁকি মোকাবিলা ও দুর্যোগ প্রশমনে সুইডেন ও ইউএনডিপির অর্থসহায়তায় বাংলাদেশ সরকার পরিচালিত, বেড়িবাঁধ নির্মাণ, পুকুর খনন, কিল্লা নির্মাণ ও বন বিভাগের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। এ ছাড়াও এসব প্রকল্পের সুবিধাভোগী ও জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত মানুষের সাথে উঠোন বৈঠক করেন।

সর্বাধিক পঠিত খবর







করোনার বিরুদ্ধে একা লড়াই