সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮

English Version

ভারতে জিকা ভাইরাসে আক্রান্ত ২৯

No icon হেলথ ক্রাইম

স্বাস্থ্য ডেস্ক: ১০ অক্টোবর’১৮: ভারতের রাজস্থানে জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছে কমপক্ষে ২৯ জন মানুষ। মঙ্গলবার রাজ্যটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। রাজস্থানের স্বাস্থ্য পরিবার কল্যাণ দফতরের অতিরিক্ত প্রধান সচিব ভিনু গুপ্তা জানান, ‘২৯ জন মানুষের শরীরে জিকা ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। এরা প্রত্যেকেই জয়পুরের শাস্ত্রী নগর এলাকার বাসিন্দা। প্রায় ৪৫০টি রক্তের নমুনা পরীক্ষাগারে পাঠানো হয়েছিল, এর মধ্যে ১৬০টি গর্ভবতী নারীও ছিলেন। আক্রান্তদের মধ্যে তিন নারীও আছে।’ 

তিনি আরও জানান, ‘জয়পুরের আক্রান্ত এলাকায় অভিযানের জন্য ২০০টি দল গঠন করা হয়েছে এবং এখনও পর্যন্ত ২৬ হাজার বাড়িতে অভিযান চালানো হয়েছে। যেহেতু জয়পুরের একটি বিশেষ এলাকাতেই ওই সংক্রমণ ছড়িয়েছে তাই অন্য এলাকায় যাতে তা ছড়িয়ে না পড়ে সে জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। রক্তের নমুনা সংগ্রহের প্রয়োজন হলে তাও করা হচ্ছে বলেও জানান তিনি।

ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও)। পিএমও থেকে ইতিমধ্যেই রাজস্থান সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে ঘটনার বিস্তারিত বিবরণ চেয়ে পাঠিয়েছে।

রাজস্থানের পাশাপাশি জিকা আতঙ্ক ছড়িয়েছে বিহার রাজ্যেও। ইতিমধ্যেই রাজ্যটির ৩৮টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। কারণ রাজস্থানে অসুস্থ হয়ে পড়া ব্যক্তিদের মধ্যে একাধিক ব্যক্তি বিহারের বাসিন্দা রয়েছেন বলে জানা গেছে। দেড় মাস আগেই বিহারে নিজের বাড়িতে আসেন ওই ব্যক্তি।

২০১৭ সালে প্রথম ভারতের আমেদাবাদে প্রথম জিকা ভাইরাস ধরা পড়ে। ম্যালেরিয়া ও ডেঙ্গির মতো জিকাও পতঙ্গবাহিত রোগ। এডিস প্রজাতির মশাই মূলত এই ভাইরাস বহন করে।

সর্বাধিক পঠিত খবর



শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার

শরীরের চুলকানি দূর করার উপায়

শরীরের হাড় ক্ষয় করে যেসব খাবার


বুকে কফ? দূর করুন ঘরোয়া উপায়ে



ফাইভ জি চালু হতেই মরল কয়েকশ পাখি!