মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯

English Version

ঢাকার ২৪৮টি হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকিতে

No icon হেলথ ক্রাইম

স্বাস্থ্য ডেস্ক: ১৭ ফেব্রুয়ারি ১৯: ২০১৭ সালে ঢাকার ৪৩৩টি হাসপাতালের ওপর জরিপের পর একটি প্রতিবেদনে ২৪৮টি হাসপাতালকে ঝুঁকিপূর্ণ ও ১৭৪টিকে অতিঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে ফায়ার সার্ভিস। সরকারি হাসপাতালগুলোর পাশাপাশি ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বেসরকারি হাসপাতালগুলোকেও সতর্ক করা হয়েছিলো তখন। কিন্তু সরকারি ও বেসরকারি কোনো হাসপাতালই ফায়ার সার্ভিসের সতর্কবার্তা আমলে নেয়নি।

রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যান্সার গবেষণা ইনষ্টিটিটিউট ও হাসপাতালে যেসব অগ্নিনির্বাপণ যন্ত্র আছে তাদের বেশিরভাগের উপরই ধুলার আস্তরন। দীর্ঘ সময় ধরে এই যন্ত্রটি এমনিই পড়ে আছে। পরিচালক বললেন, অগ্নিনির্বাপক যন্ত্রের অভাবতো নেই, তবে তা ব্যবহারের জন্য কর্মীদের প্রশিক্ষণ প্রয়োজন।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আফজালুর রহমান বলেন, আমাদের হাসপাতালের সবগুলো লাইন ঠিক আছে কিনা, তা খতিয়ে দেখতে আমরা বিদ্যুৎ বিভাগের কর্মকর্তাদের চিঠি দিয়েছি। এছাড়া আমরা ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকেও চিঠি দিয়েছি, আমাদের হাসপাতালে এসব দুর্ঘটনা রোধে কতটা যন্ত্রপাতি বা জনবলের প্রয়োজনীতা জানাতে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান বলেন, বেশিরভাগ হাসপাতালেরই বৈদ্যুতিক যেসব লাইন আছে তা অনেক পুরনো হয়ে গেছে। তাছাড়া ফায়ার এক্সিটগুলোও নিরাপদ না। আমরা হাসপাতাল কর্তৃপক্ষকে এসব ব্যাপার জানিয়েছি। অগিকাণ্ড হলে কোনো অবস্থাতেই যেন জীবন-মানের ক্ষতি না হয়, সে বিষয়টিকে প্রাধান্য দিয়ে কাজ করছি।

 

সর্বাধিক পঠিত খবর





উচ্চ রক্তচাপে বিপজ্জনক খাবার

বয়স অনুপাতে কত ঘণ্টা ঘুমানো উচিত



কুমড়োর বিচির উপকারিতা

গলার ক্যান্সারের লক্ষণ