বুধবার, ২৩ অক্টোবর ২০১৯

English Version

চিকিৎসকেরা বসে থাকেন, ‘রোগ নির্ণয়’ করেন জ্যোতিষী!

No icon হেলথ ক্রাইম

স্বাস্থ্য ডেস্ক ০৮ জুলাই’১৯: চিকিৎসকেরা নন, রোগীদের কোষ্ঠীবিচার করে ‘রোগ নির্ণয়’ করছে জ্যোতিষীরা! এমনই চলছে ভারতের রাজস্থানের জয়পুরে একটি বেসরকারি হাসপাতালে।

ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের বিজেপি সরকারের আমলে একটি জ্যোতিষী সংগঠনের যে পরিকল্পনা সবুজ সঙ্কেত পেয়েছিল, তা পুরোদস্তুর চালু হয়েছে হাসপাতালটিতে।

জানা যায়, জয়পুরের ওই বেসরকারি হাসপাতালে ল্যাবরেটরিতে পরীক্ষা-নিরীক্ষার বদলে রোগীরা নিজেদের কোষ্ঠী নিয়ে আসছেন। প্রথমে জ্যোতিষীরা সেই কোষ্ঠী পরীক্ষা করে ‘রোগ’ নির্ণয় করেন। তার পর রোগী যান হাসপাতালের চিকিৎসকদের কাছে। সেই চিকিৎসাও খানিকটা অ্যালোপ্যাথি, খানিকটা আয়ুর্বেদ, ইউনানি, যোগ-এর মিশেল। যাঁদের কোষ্ঠী নেই, তারা চাইলে ৫০০ টাকার বিনিময়ে কোষ্ঠী তৈরি করা হচ্ছে।

দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এমন রোগ নির্ণয় পদ্ধতি ঘিরে নিন্দা ও সমালোচনার পরও কোনও প্রশাসনিক তৎপরতা চোখে পড়েনি।

রাজ্যে স্বাস্থ্য দফতরের মুখপাত্র গোবিন্দ জি পারিখ এ ব্যাপারে বলেন, ‘আমরা তো অনুমতি দিইনি। বসুন্ধরা সরকার দিয়েছিল।তা ছাড়া, বেসরকারি হাসপাতাল যা খুশি করতে পারে।আমরা ওদের কী করে নিয়ন্ত্রণ করব?’

ওই জ্যোতিষী সংগঠনের তরফে জানানো হয়েছে, ২০১৬ সালে তারা ওই হাসপাতাল-প্রকল্পের প্রস্তাব বসুন্ধরা সরকারকে দেয়। এরপর তারা অনুমোদনও পায়।

সর্বাধিক পঠিত খবর





শরীরের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে - আমলকি



মিলল প্লাস্টিক বধের ‘অস্ত্র’!

ম্যাজিকের মতো অসুখ সারবে নিমপাতায়

লিভারকে পরিষ্কার রাখে যে ৩টি খাবার