শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭

English Version

নানা সমস্যায় জর্জরিত বরিশালের বানারীপাড়া স্বাস্থ্য কমপ্লেক্স

No icon হেলথ ক্রাইম

স্বাস্থ্য ডেস্ক: ১৮ জুন ২০১৭: নানা সমস্যায় জর্জরিত বরিশালের বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। মাতৃ-প্রসূতি সেবায় সাতবার জাতীয় পুরস্কারপ্রাপ্ত এ স্বাস্থ্য কমপ্লেক্সে এনেসথেসিয়া চিকিৎসক না থাকায় দীর্ঘ প্রায় দুই বছর সিজারিয়ান অপারেশন বন্ধ ছিল। ফলে ওই সময়ে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে প্রসূতি রোগীদের। বিশেষ করে কার্ডধারী দরিদ্র প্রসূতি রোগীদের দুর্ভোগের শেষ ছিল না। সম্প্রতি ডা. মাহাবুব হোসেনকে দিয়ে এনেসথেসিয়া চিকিত্সকের এ পদটি পূরণ করা হলেও জুনিয়র কনসালট্যান্ট (গাইনি বিশেষজ্ঞ) তানিয়া আফরোজের সিজারিয়ান অপারেশনের মূল দায়িত্ব পালন করছেন আবাসিক মেডিক্যাল অফিসার ডা. রিতা রানী শীল।

এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীর্ঘদিন ধরে মেডিসিন ও সার্জারি বিশেষজ্ঞ পদ শূন্য রয়েছে। ফলে উন্নত সেবা থেকে রোগীরা বঞ্চিত হচ্ছেন। দীর্ঘদিন ধরে ডেন্টাল ইউনিট অকেজো থাকায় চিকিৎসক থাকলেও ডেন্টাল সেবা বঞ্চিত হচ্ছেন রোগীরা।

২০১১ সালের ১৯ ডিসেম্বর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যার কার্যক্রমের অনুমোদন লাভ করলেও সেই থেকে পূর্বের ৩১ শয্যার জনবল দিয়ে কার্যক্রম চলছে। দীর্ঘ ছয় বছরেও এখানে ৫০ শয্যা হাসপাতালের জনবলও বরাদ্দ দেওয়া হয়নি।

রোগীদের ব্যবহৃত বাথরুমের অবস্থাও বেহাল। হাসপাতালের পরিবেশ অপরিচ্ছন্ন, নোংরা ও অস্বাস্থ্যকর।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নবকুমার সমদ্দার জানান, ৩১ শয্যার জনবল দিয়ে ৫০ শয্যার হাসপাতাল চালাতে গিয়ে নানা সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। তবে নানা সমস্যা ও সংকটের মধ্যেও রোগীদের যথাযথ সেবা দিতে আপ্রাণ চেষ্টা করা হয়।

সর্বাধিক পঠিত খবর

আপনিও এই রোগে ভুগছেন না তো!




হাত এই অবস্থানে রাখুন ... দেখুন


সকালে দ্রুত শক্তি জোগাবে ৫ খাবার


ডায়াবেটিস প্রতিরোধ করে যে খাবার

ক্যানসার-হৃদরোগ-অবসাদ! আধঘণ্টায় আরোগ্য!