শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯

English Version

রৌমারী হাসপাতালে চিকিৎসক সংকট - স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত রোগিরা

No icon হেলথ ক্রাইম

১৯ মে, ২০১৬-- এম এস সাগর, কুড়িগ্রাম: কুড়িগ্রামের রৌমারী হাসপাতালে চিকিৎসক সংকট ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মাহফুজুল হক ও মেডিকেল অফিসার এহসানুল কবীর ঢাকায় প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনিস্টিক সেন্টারে রমরমা ব্যবসা করে কর্মস্থলে অনুপস্থিত থাকায় রোগীরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত।

সরেজমিনে গিয়ে জানাযায়, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহফুজুল হকের ব্যাপক অনিয়ম, কর্মস্থলে অধিক সময়ে অনুপস্থিত থাকায় হাসপাতালে চিকিৎসা সেবা কার্যক্রম ভেঙ্গে পড়েছে। বর্হিবিভাগ, জরুরী, অভ্যন্তীন বিভাগ খুঁড়িয়ে খুুঁড়িয়ে চিকিৎসা সেবা দিচ্ছেন ২জন উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার।

হাসপাতালে স্বাস্থ্য কর্মকর্তাসহ ১১জন চিকিৎসকের পদে কর্মরত আছেন মাত্র ২জন। এরমধ্যে উপজেলা স্বাস্থ্য ও পপ কর্মকর্তা মাহফুজুল হক ও মেডিকেল অফিসার এহসানুল কবীর। উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার ৪ জন থাকলে ও পাওয়া গেছে ২জন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী বলেন, ২ জন ডাক্তার ঢাকায় প্রাইভেট হসপাতালে রোগী দেখেন নিয়মিত। সরকারি বেতন নেন রৌমারী থেকে আর ব্যবসা করেন ঢাকায়। হাসপাতালের হিসাব সহকারি জানান, অফিসিয়াল কাজ ও বিল বেতনে স্যারের স্বাক্ষর নিতে ঢাকায় যেতে হয়। তাছাড়া কোনো উপায় নেই।
উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার অলোক কুমার ও জহুরুল ইসলাম জানান, স্যাররা তো নেই অনেক দিন। প্রতিদিন এত রোগীর চাপ আমরা হিমশিম খেয়ে যাই। বর্হিবিভাগেই ৫শ’র বেশি রোগী আসে। এছাড়া জরুরী বিভাগ ও অভ্যন্তরীন বিভাগে রোগী তো আছেই। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মাহফুজুল হক এর সঙ্গে যোগাযোগ করে পাওয়া যায়নি। 
এ ব্যাপারে কুড়িগ্রাম সিভিল সার্জন ডা. জয়নাল আবেদীন বলেন, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

সর্বাধিক পঠিত খবর


আলসারের লক্ষণগুলো জেনে নিন



চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন




ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'বুলবুল'