রবিবার, ২২ জুলাই ২০১৮

English Version

অস্ট্রেলিয়রা শিশু বীমায় অমনোযোগী

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক: ১৪ জুন ২০১৮: অস্ট্রেলিয়ার ফেডারেল সরকার শিশুদের সুরক্ষায় ভর্তুকি দেয়ার যে পরিকল্পনা হাতে নিয়েছে, সেই সুবিধা থেকে এখনো বঞ্চিত দেশটির অর্ধেকের কাছাকাছি শিশু।

সরকারি তথ্য বলছে, প্রতি তিন পরিবারের মধ্যে একটি করে পরিবার এই সেবা নিচ্ছেনা। গত ২ জুলাই থেকে এই প্রকল্প শুরু হলেও প্রায় সাড়ে তিনলাখ পরিবারের এখনো নিবন্ধন বাকি থেকে গেছে। ফেডারেল শ্ক্ষিা মন্ত্রী সাইমন বার্মিংহ্যাম বলেছেন, নতুন এই স্কীমে সন্তানের বাবা-মাকে অবশ্যই কর্মজীবী, সেচ্ছাসেবী, অধ্যয়নরত কিংবা চাকুরী প্রত্যাশী হতে হবে। ২০১৬ সালে চাইল্ড কেয়ার বেনিফিট এবং চাইল্ড কেয়ার রিবেট বিলুপ্ত করে চাইল্ড কেয়ার সাবসিডি নামে শিশুদের জন নতুন স্বাস্থ্যবীমা ব্যবস্থা চালু করে অস্ট্রেলিয়া সরকার।  

আগের স্বাস্থ্যসূচি বাদ দিয়ে নতুন পলিসি হাতে নেয়ার কারণেও কমিউনিটি চাইল্ড কেয়ার অসোসিয়েশনের সমালোচনার মুখে পড়তে হয়েছে। মূলত: ফ্যামিলি ডে কেয়ার সেন্টার প্রকল্পে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের ঘটনায় এখন গ্রহীতারা আস্থা হারিয়ে ফেলছে।    

যদিও নবজাতকের জন্য প্রস্তাবিত নতুন এই বীমায় নিবন্ধণের সুযোগ আছে আর মাত্র তিন সপ্তাহ।। এছাড়া্ও ট্রান্সিজশন পিরয়ড রয়েছে তিনমাস। তবে বার্মিংহ্যামের সরকার চায় শেষ মুহুর্তে হলেও সবাইকে অন্তর্ভূক্ত করা হয়

সর্বাধিক পঠিত খবর


ত্বকে ফোসকা পড়লে কি করবেন?

খালি পেটে এক কোয়া রসুন!



হলুদ কমাবে যেসব রোগের ঝুঁকি

ঔষুধি গুণে ভরপুর থানকুনি পাতা

যৌনরোগ 'এমজি' হতে পারে পরবর্তী মরণব্যাধি


জোঁক চিকিৎসায় সুস্থ ১৫০ রোগী