শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮

English Version

জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই হেপাটাইটিস-বি টিকা

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক: ২২ জুন’১৮: উন্নত দেশগুলো তে হেপাটাইটিস-বি এর টিকা জন্মের ২৪ ঘণ্টার মধ্যে দেওয়া হলেও আমাদের দেশে দেওয়া হয় জন্মের ছয় সপ্তাহ থেকে। এর ফলে মায়ের শরীর থেকে যেসব শিশুর মধ্যে এ মারাত্মক রোগ ছড়িয়ে পড়ছে, তাদের ক্ষেত্রে টিকা দেওয়া পরেও হেপাটাইটিস-বি প্রতিরোধ সম্ভব হচ্ছে না। চিকিৎসকরা বলছেন, হেপাটাইটিস-বি মুক্ত ভবিষ্যতের জন্য জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই শিশুকে এ টিকা দিতে হবে।

এদিকে, সম্প্রসারিত টিকাদান কর্মসূচি(ইপিআই) এর পরিচালকের আশ্বাস, বিষয়টি তাদের পরিকল্পনায় রয়েছে, শিগগিরই তা বাস্তবায়ন করা হবে।

সুস্থ থাকবে শিশু, রোগমুক্ত হবে ভবিষ্যৎ, বাধামুক্ত হবে আগামীর পথচলা--এই আশাতেই শিশুকে টিকাকেন্দ্রে নিয়ে যান বাবা মা। দেশে শিশু জন্মানোর ছয় সপ্তাহ বা ৪২ দিন থেকে আরও চারটি মারাত্মক রোগের টিকাসহ হেপাটাইটিস বি এর টিকা দেওয়া হচ্ছে। তবে, তাতে শিশুরা পুরোপুরি ঝুঁকিমুক্ত থাকছে কী?

এ বিষয়ে ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মনজুর হোসেন বলেন, মা যদি হেপাটাইটিস-বি আক্রান্ত হয় এবং শিশুর জন্মের পরই শিশুকে এই টিকা না দিয়ে ছয় সপ্তাহ পরে দেওয়া হয় তবে তাতে শিশুর আক্রান্ত হওয়ার শঙ্কা কাটে না।

পৃথিবীর বেশিরভাগ দেশে শিশুদের হেপাটাইটিস বি এর টিকা দেওয়া হয় জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের পরামর্শও বার্থডোজ বা জন্মের সঙ্গে সঙ্গে হেপাটাইটিস-বি এর টিকা দেওয়া। তাই চিকিৎসকদের পরামর্শ, বিসিজি টিকার মতন জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই দেয়া হোক হেপাটাইটিস-বি এর টিকা।

মনজুর হোসেন বলেন, হেপাটাইটিস-বি আক্রান্ত হলে শিশুর করোনিক ডিজিস ও লিভারের রোগ হতে পারে।

ঢাকা শিশু হাসপাতালের শিশু পুষ্টি, লিভার ও পরিপাকতন্ত্র বিভাগের সহকারী অধ্যাপক ডা. সালাহউদ্দিন মাহমুদ বলেন, মা থেকে শিশুর হেপাটাইটিস-বি সংক্রমণ রোধ করতে হলে তার জন্মের ২৪ ঘণ্টার মধ্যেই এ টিকা দিতে হবে।

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

দরকার শুধু একটা চামচ! বোঝা যাবে কিডনি ...

জেনে নিন জরায়ু ক্যান্সারের লক্ষণসমূহ


অসুস্থ কিডনির লক্ষণ



একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন গৃহবধূ!

আকন্দের যত ঔষুধী গুণ

রাতে কলা খাওয়া কি ঠিক?