বুধবার, ১৭ অক্টোবর ২০১৮

English Version

শিশুদের জন্য নেই পর্যাপ্ত মাঠ , গৃহবন্দি অধিকাংশ শিশু

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক: ২১ জুলাই’১৮: মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, দেশের মোট জনসংখ্যার ৪০ শতাংশ শিশু। কিন্তু এই শিশুদের জন্য নেই পর্যাপ্ত খেলার মাঠ। এই অবস্থা পরিবর্তনে রাষ্ট্রীয়ভাবে ক্রীড়া নীতি থাকা খুব জরুরি বলছেন সংশ্লিষ্টরা। শিশুদের কল্যাণে খেলার সুযোগ নিশ্চিত করাকে চ্যালেঞ্জ হিসেবে মনে করে খোদ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

মন্ত্রণালয় সূত্র জানায়, শিশুদের জন্য খেলার নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য জাতীয় ক্রীড়া নীতি প্রণয়ন, শিশুদের খেলাধুলার গুরুত্ব নিয়ে সবাইকে সচেতন করা, মহল্লাভিত্তিক খেলার মাঠ নির্মাণ, নিরাপত্তা নিশ্চিত করা, অটিস্টিক শিশুদের ক্রীড়া প্রশিক্ষণ দেওয়া, দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ, স্কুল মাঠগুলো ছুটির দিনে ও বিকেলে খোলা রাখা এবং সারা দেশের মাঠগুলোকে অবৈধ দখলমুক্ত করা বড় চ্যালেঞ্জ ।

বেসরকারি উন্নয়ন সংস্থা অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু  সুবিধাবঞ্চিত শিশুদের প্রসঙ্গে বলেন, গৃহহীন, এতিম, শ্রমজীবী শিশুর জীবন আরও মানবেতর । তাদের থাকা খাওয়া হয়ে উঠছে না । তাদের জন্য মাঠ, টুর্নামেন্টের আয়োজন নিয়ে রাষ্ট্রীয় ও প্রাতিষ্ঠানিকভাবে সুযোগ নেই ।

তিনি জানান, অনেকক্ষেত্রে দেখা যায়, পার্ক আছে কিন্তু সেখানে গরু চরছে, ড্রাগ ব্যবহারকারী বা বিক্রেতারা ব্যবহার করছে । দখল হয়ে আছে । মাঠগুলো শিশুদের জন্য খেলার উপযোগী করে গড়ে তুলতে সরকারি উদ্যোগ জরুরি বলে মত দেন তিনি । তিনি আরও বলেন, রাষ্ট্রীয়ভাবে স্পোর্টস পলিসি খুব জরুরি । এটার গাইডলাইন থাকতে হবে।  খেলাধুলার শিক্ষক থাকবে অবশ্যই এবং তারা মাসে একটা করে প্রতিযোগিতায় অংশ নেবে। তাহলে অটিস্টিক, ডিজ্যাবলড, দলিত সব শিশু একসাথে হওয়ার, খেলার সুযোগ পাবে। তাদের ভেতরে একাত্মবোধ থেকে দেশাত্মবোধ আসবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, খেলার মাঠ নেই এটা আসলে দুঃখজনক বিষয় । আমরা প্রস্তাব রেখেছি প্রতিটি এলাকাভিত্তিক মাঠ রাখার জন্য । প্রতিটি মহল্লাতে অন্তত একটি করে মাঠ যেন রাখে, যেন মাঠে শিশুরা খেলতে পারে।

তিনি  আরওবলেন, স্কুলগুলো ব্যাঙের ছাতার মতো তৈরি হয় কিন্তু মাঠ থাকে না। এই বিষয়ে ভালোভাবে নজর দেয়া দরকার ।

প্রতিমন্ত্রী বলেন, মানুষের মনের বিকাশ আমরা যদি নিশ্চিত করতে না পারি তাহলে আমরা সমৃদ্ধ জগৎ পাবো না । যারা আমাদের দেশের ভবিষ্যৎ কর্ণধার হবে ,তাদের জন্য আমাদের সবাইকেই ভাবতে হবে ।

 

 

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

মানসিক চাপ দূর হবে এক টুকরো বরফে!


রক্তচোষা জোঁকের লালায় ক্যানসার মুক্তি!




এবার ওষুধ ছাড়াই দূর হবে মাইগ্রেন !


মনের রোগে দেশের দুই কোটি মানুষ: জরিপ