রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮

English Version

রাবেয়া-রোকাইয়ার দ্বিতীয় দফায় এনজিওগ্রাম সম্পন্ন

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক: ২০ আগস্ট’১৮: জোড়া মাথার শিশু রাবেয়া-রোকাইয়ার অস্ত্রোপচারের আগে দ্বিতীয় দফায় এনজিওগ্রাম সম্পন্ন করা হয়েছে। রবিবার প্রায় ছয় ঘণ্টা ধরে তাদের এনজিওগ্রাম করা হয়।

সোমবার পরবর্তী করণীয় ও চিকিৎসা পরিস্থিতি সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করা হবে বলে জানিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

এসময় রাবেয়া-রোকাইয়ার চিকিৎসক দলের সঙ্গে যুক্ত দুই বিদেশি চিকিৎসকও উপস্থিত থাকবেন।

রাবেয়া-রোকাইয়ার বাবা মো. রফিকুল ইসলাম জানান, ‘আজ প্রায় ছয় ঘণ্টা ধরে ওদের অস্ত্রোপচার হয়েছে। এখন ওদের জ্ঞান ফিরে এসেছে। চিকিৎসকরা আজ আর তেমন কিছু আমাদের জানায়নি।’

উল্লেখ্য, জোড়া মাথার শিশু রাবেয়া-রোকাইয়াকে গত ফেব্রুয়ারিতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তির পর তাদের রক্তনালী পরীক্ষামূলকভাবে আলাদা করা হয়। এসময় তাদের প্রথম দফায় এনজিওগ্রাম করা হয়। এরপর দ্বিতীয় দফায় আবার চিকিৎসকরা তাদের এনজিওগ্রাম সম্পন্ন করলেন।

পাবনার চাটমোহর উপজেলার অমৃতকুণ্ডু গ্রামের শিক্ষক দম্পতির পরিবারে নেয় রাবেয়া-রোকাইয়া। এই জোড়া শিশুর চিকিৎসার ব্যয়ভার বহনের দায়িত্ব নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডা. সামন্ত লাল সেন বলেন, ‘তাদের চিকিৎসা দীর্ঘমেয়াদি। আমাদের অনেক দূর যেতে হবে। তাদের মস্তিষ্কের রক্ত চলাচল আলাদা করতে হবে। না হলে কোনোদিনই তাদের দু’জনকে আলাদা করা যাবে না। তাদের চিকিৎসা করতে বছরখানেক সময় লাগবে।’

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

দরকার শুধু একটা চামচ! বোঝা যাবে কিডনি ...

জেনে নিন জরায়ু ক্যান্সারের লক্ষণসমূহ


অসুস্থ কিডনির লক্ষণ



একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন গৃহবধূ!

আকন্দের যত ঔষুধী গুণ

রাতে কলা খাওয়া কি ঠিক?