শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯

English Version

অক্টোবরে নির্যাতিত তিন শতাধিক নারী ও কন্যাশিশু

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক: ৭ নভেম্বর’১৮: বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদের প্রকাশিত এক প্রতিবেদন মতে চলতি বছর অক্টোবর মাসে ৭২টি ধর্ষণের ঘটনাসহ মোট ৩০১টি নারী ও কন্যাশিশুসহ নির্যাতনের ঘটনা ঘটেছে। মঙ্গলবার বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটি সাধারণ সম্পাদক মালেকা বানু লিখিতভাবে এ প্রতিবেদন প্রকাশ করেন।

প্রতিবেদন মতে, ৭২টি ধর্ষণের ঘটনার মধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ১৭ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭ জনকে ও ধর্ষণের চেষ্টা করা হয়েছে ৮ জন নারী ও কন্যাশিশুকে। একই সময় শ্লীলতাহানির শিকার হয়েছে ১ জন নারী। যৌন নির্যাতনের শিকার হয়েছে ১০ জন নারী ও কন্যাশিশু। এ সময় এসিডদগ্ধের শিকার হয়েছে ১ জন।

প্রতিবেদনে দেখা যায়, এ সময় অগ্নিদগ্ধের শিকার হয়েছে ৪ জন। তার মধ্যে অগ্নিদগ্ধের কারণে মৃত্যু হয়েছে ৩ জনের। এ সময় অপহরণের ঘটনা ঘটেছে ১৩টি। প্রতিবেদন মতে, বিভিন্ন কারণে ৪৭ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। এ সময় যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১০ জন, তন্মধ্য হত্যা করা হয়েছে ৫ জন নারী ও কন্যাশিশুকে। এ সময় উত্ত্যক্ত করা হয়েছে ১৫ জন নারী ও কন্যাশিশুকে। উত্ত্যক্তের কারণে আত্মহত্যা করেছে ১ জন। নানা কারণে আত্মহত্যা করতে বাধ্য হয় ৩৩ জন।

আত্মহত্যায় প্ররোচনার শিকার হয়েছে ১২ জন নারী ও কন্যাশিশু। ২৭ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিয়ে হয়েছে ৪টি এবং ১৪টি বাল্যবিয়ের ঘটনা প্রতিরোধ করা গেছে। গত মাসে শারীরিক নির্যাতন করা হয়েছে ২৫ জন নারী ও কন্যাশিশুকে। গৃহপরিচারিকা নির্যাতন বন্ধ ছিল না উক্ত সময়ে। ৫টি গৃহপরিচারিকা নির্যাতন ঘটনা ঘটে, তন্মধ্য ১ জনকে হত্যা করা হয়েছে। ৩ জনকে পুলিশি নির্যাতন করা হয়েছে। এ ছাড়া নানাভাবে নির্যাতনের শিকার হয়েছে আরও বেশ কয়েকজন।

উল্লেখ্য, বাংলাদেশ মহিলা পরিষদের লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৪টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

সর্বাধিক পঠিত খবর

ওষুধ ছাড়াই দূর হবে হজমের সমস্যা


তোয়ালে দিয়ে মুখ মোছাতেও আছে বিপত্তি!

বিশ্বের সেরা ১৫টি হাসপাতাল


শিশুকে কিশমিশ নয়!


লিভার সুস্থ রাখবেন যেভাবে

চামচ পরীক্ষায় দেখুন দেহে রোগ আছে কি না

ব্রেইন স্ট্রোকের আদ্যোপান্ত