রবিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৯

English Version

শিশু আসামির নাম-পরিচয় প্রচার বন্ধে রিট

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক: ১৯ নভেম্বর ১৮: সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সাইয়্যেদুল হক সুমন হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রোববার রিট আবেদনটি করেন।

পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রজিক আল জলিলের বেঞ্চে রিটটি শুনানির জন্য কার্যতালিকায় আসতে পারে।শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী শিশু অপরাধীর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি সংবাদপত্র, ম্যাগাজিনসহ যেকোনো সংবাদ মাধ্যমে প্রচার-প্রকাশ বন্ধের নির্দেশ কেন দেওয়া হবে না, মর্মে রুল চাওয়া হয়েছে রিটে।

আইন, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, আইন-আদালত-মানবাধিকার ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল রিপোর্টার্স ফোরামের সভাপতি, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি, ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সম্পাদককে বিবাদী করা হয়েছে।শিশু আইন, ২০১৩ এ ‘শিশু-আদালতের কার্যক্রমের গোপনীয়তা শিরোনামে ২৮ ধারায় বলা হয়েছে,

(১) শিশু-আদালতে বিচারাধীন কোনো মামলায় জড়িত বা সাক্ষ্য প্রদানকারী কোনো শিশুর ছবি বা এমন কোনো বর্ণনা, সংবাদ বা রিপোর্ট প্রিন্ট বা ইলেকট্রনিক মাধ্যম অথবা ইন্টারনেটে প্রকাশ বা প্রচার করা যাইবে না যাহা সংশ্লিষ্ট শিশুকে শনাক্তকরণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সাহায্য করে।

(২)উপ-ধারা (১) এ যাহা কিছুই থাকুক না কেন, শিশুর ছবি, বর্ণনা, সংবাদ বা রিপোর্ট প্রকাশ করা শিশুর স্বার্থের জন্য ক্ষতিকর হইবে না মর্মে শিশু-আদালতের নিকট প্রতীয়মান হইলে উক্ত আদালত সংশ্লিষ্ট শিশুর ছবি, বর্ণনা, সংবাদ বা রিপোর্ট প্রকাশের অনুমতি প্রদান করিতে পারিবে।

আইনজীবী সুমন বলেন, শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী ইচ্ছে করলেই কোনো সংবাদ মাধ্যম বা কেউ শিশু অপরাধী বা বিচারের সাথে সংশ্লিষ্ট কোনো শিশুর নাম, ঠিকানা, ছবি, পরিচিতি প্রচার বা প্রকাশ করতে পারবে না। এমন কোনো বর্ণনাও প্রচার-প্রকাশ করা যাবে না, যাতে শিশু অপরাধী বা বিচারের সাথে সংশ্লিষ্ট শিশুটির পরিচিতি স্পষ্ট হয়ে ওঠে।“এমনকি শিশুর পরিচিতি তুলে ধরতে হলে, শিশু আদালতের অনুমতি নেওয়ারও বাধ্যবাধকতা

সর্বাধিক পঠিত খবর


মাত্র ৪৮ ঘণ্টায় সেরে যাবে ক্যানসার!

মানুষ কেন মোটা হয়, রহস্য উদঘাটন!

ঘন ঘন কোমর ব্যথা যে রোগের লক্ষণ


এ বি'কে উৎসর্গ, ফিরলেন বর্ষা

কিডনিতে পাথর! কিভাবে বুঝবেন?

আসছে আরেকটি শৈত্যপ্রবাহ

ভূমিকম্পের আগাম সতর্ক বার্তা মোবাইলে