মঙ্গলবার, ২৬ মে ২০২০

English Version

করোনায় ঝুঁকিতে লাখো শিশুর টিকা গ্রহণ: জাতিসংঘ

No icon শিশু কর্নার

ডেস্ক রিপোর্ট, ০২ মে, ২০২০: করোনাভাইরাস মহামারির কারণে পণ্য পরিবহনে বড় ধরনের জটিলতা তৈরি হওয়ায় লাখো শিশুর জীবন রক্ষাকারী টিকা গ্রহণ ঝুঁকিতে পড়েছে। জাতিসংঘ এ নিয়ে সতর্কতা জারি করেছে। তারা জানিয়েছে, অনেক দেশেই গুরুত্বপূর্ণ টিকার ঘাটতি দেখা দিয়েছে। সংস্থাটির পক্ষ থেকে বিভিন্ন দেশের সরকার ও বেসরকারি খাতকে সাশ্রয়ী মূল্যে টিকা পরিবহনের আহ্বান জানানো হয়েছে।

 টিকা কর্মসূচি জাতিসংঘের শিশু বিষয়ক প্রতিষ্ঠান ইউনিসেফের একটি গুরুত্বপূর্ণ কাজ। সংস্থাটির আশঙ্কা, হাম, পোলিও এবং টিটেনাস টিকা প্রতিবছর অন্তত ত্রিশ লাখ শিশুর জীবন রক্ষা করে।

চিকিৎসা বিজ্ঞানীরা যখন করোনাভাইরাসের টিকা উদ্ভাবনে কঠোর পরিশ্রম করছেন তখন ইউনিসেফ জানালো, মহামারির কারণে অন্যান্য রোগের জন্য সক্রিয় পদক্ষেপ বাধাগ্রস্ত হচ্ছে।

সংস্থাটির মুখপাত্র মারিক্সি মারকাডো বলেন, বিভিন্ন দেশে করোনার বিস্তার ঠেকানোর জন্য লকডাউনসহ বিভিন্ন পদক্ষেপের কারণে আটকে পড়া টিকা পরিবহনের আহ্বান জানাচ্ছে ইউনিসেফ। বাণিজ্যিক বিমান চলাচলে নাটকীয় হ্রাসের ফলে সীমিত সামর্থ্যের অনেক দেশ উচ্চমূল্যে টিকা পরিবহন করতে পারছে না। ফলে টিকা দিয়ে প্রতিরোধ করা যায় এমন সব রোগের ঝুঁকিতে পড়েছে শিশুরা।

সর্বাধিক পঠিত খবর