google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

শনিবার, ২৪ অক্টোবর ২০২০

English Version

২০৩০ সালে ৫ কোটি শিশুর মৃত্যু হতে পারে: ইউনিসেফ

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক-২৬ সেপ্টেম্বর, ২০২০: করোনাসহ নানা রোগে ২০৩০ সালের মধ্যে পাঁচ বছরের নিচে প্রায় ৫ কোটি শিশুর মৃত্যু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ । শুক্রবার ইউনিসেফের এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা জানানো হয়।

২০১০ সালে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনের ‘এভরি ওমেন এভরি চাইল্ড’ আন্দোলন শুরুর পর থেকে ২০১৯ সালে ৫ বছরের কম বয়সের শিশুর মৃত্যুহার সর্বনিম্নে পৌঁছে।এর মধ্যে একশ কোটিরও বেশি টিকা দেয়া হয়।ওই কর্মসূচি শুরুর পর থেকে নিরাপদ পানি, ব্যাপক টিকাদান কর্মসূচি থেকে শুরু করে নিরাপদ সন্তান প্রসবে বেশ অগ্রগতি হয়। ২০০০ সাল থেকে মাতৃমৃত্যুর হার কমেছে ৩৫ শতাংশ। তবে এই অগ্রগতিগুলি আবারো পিছিয়ে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে। বিশেষ করে বিভিন্ন অঞ্চলে জাতিগত সংঘাত, যুদ্ধ, দারিদ্রতা, এবং বর্তমানে বিশ্বব্যাপী মহামারিতে স্বাস্থ্য সেবার তীব্র সঙ্কটে দুর্বল শিশু ও কিশোর-কিশোরীরা ব্যাপক ঝুঁকিতে রয়েছে।

জাতিসংঘর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ করে কোভিড-১৯ বিদ্যমান সমস্যাকে আরও বাড়িয়ে তুলেছে।ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিটা ফোর রিপোর্টে বলেছেন, কোভিড-১৯ মহামারির আগেও পাঁচ বছরের কম বয়সী শিশু প্রতি ছয় সেকেন্ডে বিশ্বের কোথাও না কোথাও মারা যেতো। বিদ্যমান সঙ্কট এ অবস্থাকে আরো জটিল করে তুলবে।

সর্বাধিক পঠিত খবর

করোনায় ডা. রমেশ চন্দ্র নাথের মৃত্যু


দেশে ভ্যাকসিন মিলছে না এ বছর

টিকা এলেও মাস্কের দরকার হবে: ফাউসি




ক্যান্সার প্রতিরোধে ৫ খাবার

দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৩৮৩