রবিবার, ২৫ জুন ২০১৭

English Version

ইয়েমেনে কলেরার ৩৫ সেকেন্ডে আক্রান্ত হচ্ছে ১টি শিশু

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক: ১৫ জুন ২০১৭: ইয়েমেনে প্রতি ৩৫ সেকেন্ডে একটি শিশু কলেরা রোগে আক্রান্ত হচ্ছে। এই হিসাবে প্রতি ঘন্টায় গড়ে ১০৫ জন আক্রান্ত হচ্ছে।

এ অবস্থায় সেভ দ্য চিলড্রেন বলছে, ইয়েমেন পুরোপুরি ভেঙে পড়ার পথে। তারা আরো বলেছেন, গত ১৪ দিনে সেখানে কলেরার সংক্রমণ তিনগুবণ বৃদ্ধি পেয়েছে। ২০১৫ সালের মার্চে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে যুদ্ধ শুরুর পর এখন পর্যন্ত ৭ হাজার ৬ শতাধিক মানুষ জীবন হারিয়েছেন। আহত হয়েছেন ৪২ হাজার। বেশির ভাগই নিহত হয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বিমান হামলায়। এ জোটটি সমর্থন করছে প্রেসিডেন্ট আবদ রাব্বু মানসুর হাদি। এই যুদ্ধ সেখানে সৃষ্টি করেছে এক ভয়াবহ মানবিক সঙ্কট। এর কঠিন শিকারে পরিণত হচ্ছে শিশুরা। কমপক্ষে ২০ লাখ শিশু চরম পুষ্টিহীনতায় ভুগছে। তারা বিভিন্ন রোগে বিপন্ন হয়ে পড়েছে।

সেভ দ্য চিলড্রেনের ক্যারোলাইনা অ্যানিং বলেছেন, এর মধ্যে পানিবাহিত রোগ কলেরা সবচেয়ে ভয়াবহ। তবে এক্ষেত্রে যথাযথ চিকিৎসা পাচ্ছে না এসব শিশু। এর ফলে আক্রান্ত হওয়ার কয়েক ঘন্টার মধ্যে মারা যাচ্ছে তারা। বিশেষ করে যেসব এলাকায় পানীয় পানির সঙ্গে পয়ঃনিষ্কাশনের ময়লা প্রবেশ করছে সেখানে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে এ রোগ। এখন তারা সারা জনপদে দেখা দিয়েছে। উপরন্তু বোমা হামলা সেখানকার পয়ঃনিষ্কাশন ব্যবস্থাকে আরো নাজুক করে দিয়েছে। ক্যারোলাইনা অ্যানিং বলেন, অবরোধ থাকার কারণে ইয়েমেনে জরুরি সরবরাহ নিয়ে জাহাজ যাওয়া কছিন। দেশটির আন্তর্জাতিক বিমানবন্দরটিতে বাণিজ্যিক ফ্লাইট বন্ধ রয়েছে।

 

সর্বাধিক পঠিত খবর


রক্তনালীর ব্লক রোধে ৭ খাবার

পানপাতার আশ্চর্যজনক উপকারিতা!



মারা গেল ভিনগ্রহী সেই শিশু