মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮

English Version

শিশু-মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটে প্রতিদিন সেবা পাচ্ছে ১৫০০ মা ও শিশু

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক:০৮ জানুয়ারী ২০১৮:  রাজধানীর মাতুয়াইল এলাকায় শিশু-মাতৃ স্বাস্থ্য ইনস্টিটিউটে দেওয়া হচ্ছে মা, শিশু স্বাস্থ্য ও পুষ্টি সম্পর্কিত চিকিৎসাসেবা। এ ছাড়াও বৈজ্ঞানিক গবেষণা এবং স্বাস্থ্য খাতের বিভিন্ন পর্যায়ে নিয়োজিত মানব সম্পদ উন্নয়নে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। এরইমধ্যে জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে নিজের অবস্থানকে সুদৃঢ় করতে সক্ষম হয়েছে। এখানে প্রতিদিন গড়ে ১৫০০ জন মা ও শিশু সেবা পাচ্ছে।

অল্প সময়ের মধ্যে প্রতিষ্ঠানটি মানুষের মধ্যে আস্থার জন্ম দিতে সক্ষম হয়েছে। এখানে প্রতিদিন বহির্বিভাগে আগত মা ও শিশুদের স্বাস্থ্য সচেতনতা বাড়ানোর লক্ষ্যে প্রশিক্ষিত স্বাস্থ্য বার্তা প্রচার করা হয়। দক্ষ ও প্রশিক্ষিত কমিউনিটি স্বাস্থ্য কর্মীরা জনগণের দোর গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে। এছাড়া ভর্তি হওয়া গরিব রোগীদের প্রয়োজনীয় প্রায় সকল ওষুধ প্রতিষ্ঠান থেকে সরবরাহ করে থাকে।

এখানে রয়েছে শিশুদের সাধারণ স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা সমাধান ছাড়াও কিছু বিশেষ সার্ভিস। শিশুদের ফাইবার অপটিক ব্রংকোসকপি করার ব্যবস্থা বাংলাদেশে শুধুমাত্র এই প্রতিষ্ঠানে রয়েছে। এ ছাড়াও শিশুদের হৃদরোগ নির্ণয়ে অত্যাধুনিক ইকো এবং কালার ডপলার মেশিনও রয়েছে।

প্রতিষ্ঠানটি শিশু ও মায়েদের স্বাস্থ্য সম্পর্কিত প্রতিরোধমূলক, উন্নয়নমূলক ও চিকিৎসা সংক্রান্ত একটি সুপরিকল্পিত এবং সমন্বিত প্রশিক্ষণ কর্মসূচি প্রদানের মূল কেন্দ্র হিসেবে গড়ে উঠেছে। বাংলাদেশের স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন সমস্যাবলী সমাধানে এ পর্যন্ত এই প্রতিষ্ঠান কর্তৃক ১৩০টি দেশীয় ও আন্তর্জাতিক মানের গবেষণা কার্যক্রম সম্পাদিত হয়েছে। বাংলাদেশ সরকারের বিসিএস স্বাস্থ্য ক্যাডার কর্মকর্তাদের দুই মাসব্যপী বুনিয়াদি প্রশিক্ষণের সেন্টার হিসেবে সম্প্রতি প্রতিষ্ঠানটি তালিকাভুক্ত হয়েছে।

 

সর্বাধিক পঠিত খবর

পিসিওএস ও বন্ধ্যাত্ব

মানসিক চাপ দূর হবে এক টুকরো বরফে!


রক্তচোষা জোঁকের লালায় ক্যানসার মুক্তি!





এবার ওষুধ ছাড়াই দূর হবে মাইগ্রেন !

মনের রোগে দেশের দুই কোটি মানুষ: জরিপ