বুধবার, ২৩ মে ২০১৮

English Version

সাতক্ষীরায় প্রতিদিন রোটা ভইরাসে ৫০ শিশু আক্রান্ত হচ্ছে

No icon শিশু কর্নার

স্বাস্থ্য ডেস্ক: ২৩ জানুয়ারী ২০১৮: রোটা ভাইরাসে সাতক্ষীরায় গত দেড় মাসে প্রায় ১ হাজার ৫০০ শিশু আক্রান্ত হয়েছে। দিন বাড়ার সাথে সাথে আক্রান্তের সংখ্যাও বাড়ছে ব্যাপক হারে। চিকিৎসা দেওয়ার পরও শিশুরা দ্রত সুস্থ হচ্ছে না। শুধুমাত্র সদর হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ৫শ শিশু। এর বাইরেও আক্রান্তের সংখ্যা অনেক বেশি।

রোটা ভাইরাসের সংক্রমণ এতটাই ভয়াবহ যে সঠিক চিকিৎসা না হলে শিশুদের মৃত্যু হতে পারে। এ রোগে আক্রান্ত হয়ে ২০১৩ সালে ২ হাজার ৭২৩ জন শিশুর মৃত্যু হয়েছে। রোটাভাইরাসও আমাদের চারপাশে ছড়িয়ে রয়েছে। ভাইরাসে আক্রান্ত কোন রোগীর মল দ্বারা দূষিত কোন বস্তু পানি, খাবারের মাধ্যামে শরিরে প্রবেশ করে। এ ছাড়া মানুষের হাতে ঘণ্টাব্যাপী এ জীবাণু বেঁচে থাকতে পারে। একটি সুস্থ শিশুর দেহে রোটা ভাইরাস প্রবেশ করার প্রায় ২ দিনের কম সময়ের মধ্যে রোগের লক্ষণ দেখা দেয়।

এ রোগে শিশু আক্রান্ত হলে প্রথমে বমি শুরু হয়। ধীরে ধীরে পানির মত পাতলা পায়খানা শুরু হবে। সাথে জ্বর এবং পেটে ব্যাথা দেখা দেবে। শিুশুর খাওয়ার আগ্রহ কম থাকবে। মুখে খাওয়ার সাথে সাথে শিশু বমি করবে। বমি ও জ্বর তিন থেকে ৭ দিন পর্যন্ত স্থায়ী হতে পারে।

 

 

সর্বাধিক পঠিত খবর


বয়স কমানোর ওষুধ আবিষ্কার

কিডনির পাথর থেকে বাঁচতে...


নিয়মিত মাছ খাওয়ার উপকারিতা

সেলুন থেকে হতে পারে যে সব রোগ




কিডনি সুস্থ রাখবে এই ৫টি খাবার