শনিবার, ২৮ মার্চ ২০২০

English Version

ভারতশাসিত কাশ্মীরের অনাথ আশ্রমে যৌন নিপীড়নের অভিযোগ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon শিশু মনস্তত্ত্ব

স্বাস্থ্য ডেস্ক: ৯ সেপ্টেম্বর’১৮: জম্মু কাশ্মীরে একটি অনাথ আশ্রমে শিশুদের ওপরে যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। প্রশাসন ওই আশ্রম থেকে ৮টি কন্যাশিশু সহ ২০জনকে উদ্ধার করেছে।

জম্মু অঞ্চলের কাঠুয়ায় অবস্থিত ওই আশ্রমটি বেআইনীভাবে চালানো হচ্ছে, এমন খবর পেয়েই সেখানে হানা দেন কর্মকর্তারা। আশ্রমটির পরিচালককে গ্রেপ্তার করা হয়েছে।

ভারতের বিভিন্ন রাজ্যে শিশু-কিশোর আশ্রয়কেন্দ্রগুলিতে যৌন নির্যাতনের ঘটনা সম্প্রতি সামনে আসছে। জম্মু অঞ্চলের কাঠুয়া জেলা প্রশাসন বলছে, একটি অনাথ আশ্রম বেআইনীভাবে চালানো হচ্ছে, এমন খবর পেয়ে সঙ্গে সঙ্গেই তারা সেখানে হানা দেন।

ওই আশ্রমটির পরিচালক নিজেকে একজন খ্রিষ্টান মিশনারি বলে পরিচয় দিলেও কোনও নথি দেখাতে পারেননি। তিনি যে খ্রিষ্টান মিশনের অধীনে রয়েছেন বলে দাবি করেন, তারাও জানিয়ে দেয় যে ওই আশ্রমটি তাদের পরিচালনাধীন নয়।

প্রশাসনের তরফ থেকে যিনি ওই আশ্রমে গিয়েছিলেন, সেই অ্যাসিস্ট্যান্ট কমিশনার জিতেন্দ্র মিশ্র তল্লাশি অভিযানের পরে বলছিলেন, বেআইনীভাবে একটি অনাথ আশ্রম চালানো হচ্ছে, এরকম খবর পাই আমরা। তারপরেই অভিযান চালানো হয়। সত্যিই দেখা যায় এই আশ্রমটির কোনও রেজিস্ট্রেশন নেই। যিনি পরিচালনা করেন, তিনি কোনও নথিই দেখাতে পারেননি আমাদের।

২০ টি শিশুকে উদ্ধার করা হয়েছে ওই আশ্রম থেকে, যার মধ্যে ৮জন কন্যাশিশু। এরা মূলত জম্মুর বিভিন্ন এলাকা থেকে এসেছিল, বেশ কয়েকজন পাঞ্জাবের কিশোর-কিশোরীও আছে।

এদের বেশীরভাগই সম্পূর্ণ অনাথ নয়, বাবা অথবা মা কেউ একজন আছেন বলে বাচ্চারা জানিয়েছে। উদ্ধার হওয়া শিশুদের কাছ থেকেই প্রশাসন অভিযোগ পেয়েছে যে আশ্রমটির পরিচালক তাদের ওপরে শারীরিক ও যৌন নির্যাতন চালাতেন। কন্যাশিশুদের খাবারের সঙ্গে নেশার ওষুধ মিশিয়ে দেওয়া হত বলেও বাচ্চারা অভিযোগ করেছে। ভারতের বেশ কয়েকটি রাজ্যে সম্প্রতি অনাথ আশ্রম বা শিশুকিশোরদের জন্য পরিচালিত সরকারি আশ্রয়গুলিতে যৌন নির্যাতনের ঘটনা সামনে এসেছে।

সূত্র: বিবিসি উর্দু

সর্বাধিক পঠিত খবর





করোনার প্রতিষেধক প্রস্তুত



চীনের পাঠানো চিকিৎসা সরঞ্জাম আসছে আজ