শনিবার, ২৮ মার্চ ২০২০

English Version

চিকুনগুনিয়ায় আক্রান্তের সংখ্যা সঠিক নয়: আইইডিসিআর

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon আরও...

স্বাস্থ্য ডেস্ক: ১০ জুলাই ২০১৭: ঢাকা শহরে প্রতি ১১জনে একজন চিকুনগুনিয়ায় আক্রান্তের তথ্য সঠিক নয় বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনিস্টিটিউট (আইইডিসিআর)। চিকুনগুনিয়া রোগে আক্রান্তের সংখ্যা নিয়ে সম্প্রতি আইইডিসিআর বরাত দিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে বলে সরকারি এ সংস্থাটির পক্ষ থেকে এ বিবৃতিতে দেওয়া হয়েছে।

সংস্থাটির পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়, আইইডিসিআর সম্প্রতি মোবাইল ফোনে ঢাকা শহরে ৪ হাজার ৭৭৫ জন মানুষের মধ্যে একটি জরিপ চালায়। ওই জরিপে চিকুনগুনিয়ার উপস্থিতির বিষয়ে ধারণা পাওয়ার জন্য অংশগ্রহণকারীদের কাছ থেকে রোগটির উপসর্গের তথ্য সংগ্রহ করা হয়। এর মধ্যে ৩৭৫ জন অংশ্রগহণকারী জ্বর ও গিরা ব্যথায় ভুগছেন বলে তথ্য দেয়।

তবে মোবাইল ফোনের মাধ্যমে জরিপটি পরিচালিত হওয়ায় এর তথ্য-উপাত্ত যাচাই-বাচাই করা হয়নি। পরবর্তী কার্যক্রমে এদের মধ্যে চিকুনগুনিয়ার উপস্থিতিই নিশ্চিত করার পরিকল্পনা রয়েছে বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে। তাই তারা বলছে, এই অসম্পূর্ণ জরিপের ওপর ভিত্তি করে চিকুনগুনিয়া রোগীর সংখ্যার নির্ণয় করা সঠিক নয়।

আইইডিসিআর কর্তৃক প্রদত্ত উপাত্ত রোগীর সংখ্যা নয় বরং রোগের উপস্থিতি সম্পর্কে ধারণা পাওয়ার জন্য। তাই ঢাকা শহরে প্রতি ১১জনে একজন চিকুনগুনিয়া রোগে আক্রান্ত হচ্ছে বলে যে সংবাদ প্রচার হচ্ছে তা সঠিক নয় বলে উল্লেখ করেন আইইডিসিআর।

 

সর্বাধিক পঠিত খবর





করোনার প্রতিষেধক প্রস্তুত



চীনের পাঠানো চিকিৎসা সরঞ্জাম আসছে আজ