বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯

English Version

ওষুধ ব্যবহারে সচেতনতা বৃদ্ধির তাগিদ বিশেষজ্ঞদের

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক: ৭ নভেম্বর১৮: আধুনিক চিকিৎসা ব্যবস্থায় ওষুধপত্র এবং প্রযুক্তির নতুন নতুন আবিষ্কারের ফলে অনেক জটিল কার্যকরী চিকিৎসা সম্ভব হচ্ছে। কিন্তু একই সঙ্গে ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াও মারাত্মকভাবে বৃদ্ধি পাচ্ছে।  একারণে ওষুধ ব্যবহারের ক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধি অত্যন্ত জরুরি বলে মত দিয়ে বিশেষজ্ঞরা।

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত এক বৈজ্ঞানিক সেমিনারে তারা এই মত দেন। একাডেমি অফ ডার্মাটোলজি বাংলাদেশ এই সেমিনারের আয়োজন করে। সেমিনারে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ এর উপ-উপাচার্য,  চর্ম ও যৌন রোগ বিভাগের চেয়ারম্যান এবং একাডেমি অফ ডার্মাটোলজি বাংলাদেশের সম্মানিত সভাপতি অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার।

অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার বলেন, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় শুধু চামড়ায় চুলকানি, ছোট ছোট দানাদার ফুসকুরি পরা, লাল হয়ে যাওয়া বা দাগ পড়া নয়, সমস্ত শরীরের চামড়া উপরিভাগ থেকে একেবারে খসে পড়া থেকে আরম্ভ করে অনেক জটিল স্বাস্থ্য সমস্যা তৈরি করে।

সেমিনারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশিষ্ট নিউরোসার্জন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া তাঁর বক্তব্যে ওষুধ ব্যবহারের ক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধি করা অত্যন্ত জরুরি বলে মত দেন।

 

 

সর্বাধিক পঠিত খবর

লিভার পরিষ্কার রাখতে যা খাবেন

রক্তনালীতে ব্লক রোধে যা খাবেন


শরীরকে ডি-টক্সিফাই করে রসুন !



গরমের ক্লান্তি দূরে করণীয়

শ্বেতি রোগ কি, নিরাময়ের উপায়