মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০

English Version

থ্যালাসেমিয়ার ওষুধ উৎপাদন করছে জুলফার বাংলাদেশ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা
৬৪দিন
:
১১ঘণ্টা
:
৩৯মিনিট
:
৫৬সেকেন্ড
No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক- ১২ সেপ্টেম্বর ২০১৯: দেশে প্রথমবারের মতো থ্যালাসেমিয়ার ওষুধ উৎপাদন করছে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক বহুজাতিক ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান জুলফারের অঙ্গ-প্রতিষ্ঠান জুলফার বাংলাদেশ লিমিটেড।

প্রতিষ্ঠানটির সিইও সেলিম সোলায়মান বলেন, থ্যালাসেমিয়া রোগীদের পাশে থাকার অংশ হিসেবে আমরা বাংলাদেশে প্রথমবারের মতো আয়রন চিলেটর হিসেবে ব্যবহৃত ওষুধ ডেফেরাসিরক্স চিলোভা উৎপাদন শুরু করেছি। এ ছাড়া বাংলাদেশের সব সরকারি হাসপাতালে থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত ব্যক্তিদের বিনামূল্যে ব্লাড টেস্ট করার ঘোষণা দিয়েছে সরকার।

বাংলাদেশে প্রতি বছর প্রায় সাত হাজার শিশু থ্যালাসেমিয়া রোগ নিয়ে জন্ম নেয়। দেশে শতকরা ১০ থেকে ১২ ভাগ মানুষ থ্যালাসেমিয়া ও হিমোগ্লোবিন-ই বাহক রোগে আক্রান্ত।

বিশেষজ্ঞদের মতে, থ্যালাসেমিয়া মূলত জন্মগত রক্তঘাটতিজনিত একটি রোগ, যা শিশুর শারীরিক বৃদ্ধিকে ব্যাহত করে এবং তাদের দুর্বল করে দেয়। যদি বাবা-মা দু’জনেই থ্যালাসেমিয়া রোগটি বহন করে তবে তাদের শিশুদের থ্যালাসেমিয়া রোগের মাত্রা বেশি থাকে। তবে থ্যালাসেমিয়া বহন করে এমন দু’জন নারী-পুরুষ যদি বিবাহ বন্ধনে আবদ্ধ না হন তবে শিশুর ক্ষেত্রে এ রোগ অনেকটা প্রতিহত করা যায়।

সর্বাধিক পঠিত খবর





পরিপাক হবে সুগম, সহজ

বিষধর সাপ থেকে ছড়াচ্ছে করোনা ভাইরাস!