বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০

English Version

চীনা টিকার ট্রায়াল অনিশ্চয়তার নেপথ্যে

No icon ফার্মাসিউটিক্যালস

ডেস্ক রিপোর্ট, ৩১ জুলাই, ২০২০: বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি) নৈতিক অনুমোদন দিলেও চীনের সিনোভেক কোম্পানির তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগ (ট্রায়াল) অনিশ্চিত হয়ে পড়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, নৈতিক অনুমোদন যথেষ্ট নয়।

টিকা প্রয়োগের সিদ্ধান্ত দেবে সরকার। তবে কবে নাগাদ এ টিকার ট্রায়াল শুরু হবে তা মন্ত্রণালয় বা গবেষকেরা বলতে পারছেন না।

সম্প্রতি সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, চীনের টিকা দেশে প্রয়োগ হবে কি না কিংবা হলেও তা কবে নাগাদ হবে, সে ব্যাপারে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শ করেই সরকার সিদ্ধান্ত নেবে।

এর আগের দিন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান বলেছিলেন, টিকার ট্রায়াল দুটি রাষ্ট্রের বিষয়। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে একটু সময় লাগবে। 

চীনের করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল বৃহৎ পরিসরে বাংলাদেশে হওয়ার কথা ছিল। এই ট্রায়ালে প্রায় ৪ হাজার ২০০ জন স্বাস্থ্যকর্মী, চিকিৎসক এবং নার্সকে পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ করা হতো। এই টিকার টেকনিক্যাল বিষয়গুলো দেখাশোনা করছে বাংলাদেশের আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি)।

সংশ্লিষ্ট জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, চীনের করোনা ভাইরাসের ভ্যাকসিনের ক্ষেত্রে যে জটিলতা তৈরি হয়েছে, এটা যদি অক্সফোর্ড বা আমেরিকার মর্ডানার ভ্যাকসিনের ক্ষেত্রে হতো না। এখানে আন্তর্জাতিক এবং স্থানীয় ভূরাজনৈতিক বিষয় অনেক গুরুত্বপূর্ণ।  

সর্বাধিক পঠিত খবর

ঘর থেকেই বেশি ছড়াচ্ছে করোনা: গবেষণা



মা'কে হারালেন সাদিয়া ইসলাম মৌ