google-site-verification=pleBAPcUT-HwHq3xSe6nAu868BfTgpgJAuvqe5HWCsM

শনিবার, ২৪ অক্টোবর ২০২০

English Version

বাংলাদেশে করোনা ভ্যাকসিন ট্রায়াল চলতি মাসেই

No icon ফার্মাসিউটিক্যালস

 স্বাস্থ্য ডেস্ক- ০৫ সেপ্টেম্বর ২০২০: চীনের সিনোভেক কোম্পানির কোভিড ভ্যাকসিন ট্রায়াল, চলতি মাসেই ঢাকার ছয়টি হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের ওপর শুরু করা হবে। মূল ছয়টি হাসপাতাল হলেও ঢামেকের বার্ন ইউনিট ও ঢাকা মেডিকেল কলেজ ইউনিট-২ সহ মোট সাতটি হাসপাতালে চলবে এ ট্রায়াল।  

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বুধবার এ বিষয়ে একটি চিঠি ইস্যু করেছে। আইসিডিডিআরবি’র সদস্যরা নির্ধারিত হাসপাতালগুলোতে যাবেন এ চিঠি নিয়ে। সেখানে হাসপাতালগুলোর পরিচালকদের সঙ্গে কথা বলবেন। চিঠির আলোকে নির্ধারিত হবে কারা অংশগ্রহণ করবেন এই ট্রায়েলে।

আইসিডিডিআরবি কর্তৃপক্ষ জানিয়েছে, নিয়ম অনুযায়ী চীনের কোভিড ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে। তবে সরকারের নির্দেশনা অনুযায়ী সব কিছু ঠিক করেই ভ্যাকসিন ট্রায়াল শুরু হবে।

এ বিষয়ে কুর্মিটোলা হাসপাতালের এক চিকিৎসক গণমাধ্যমকে দেয়া বক্তব্যে বলেন, ’আমরা জানি না এই ভ্যাকসিন আমাদের জন্য কতটা নিরাপদ। অংশগ্রহণের আগে আমরা এই বিষয়টি জানতে চাই।’

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী বলেন, ’এই ভ্যাকসিন নিরাপদ না হলে বিএমআরসি অনুমোদন দিতো না। স্বাস্থ্য সেবাকর্মীদের আমরা বলবো এটি নিরাপদ। তারপরও যদি কারও সমস্যা হয় তারা যেনো সিনিয়রদের সঙ্গে আলোচনা করে নেন।’

সর্বাধিক পঠিত খবর

করোনায় ডা. রমেশ চন্দ্র নাথের মৃত্যু


দেশে ভ্যাকসিন মিলছে না এ বছর

টিকা এলেও মাস্কের দরকার হবে: ফাউসি




ক্যান্সার প্রতিরোধে ৫ খাবার

দেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২১, শনাক্ত ১৩৮৩