বুধবার, ২০ জানুয়ারী ২০২১

English Version

সুখবর নিয়ে আসছে চীনের সিনোফার্মের টিকা

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক- ২৬ নভেম্বর, ২০২০: চীনের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে এগিয়ে থাকা প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল গ্রুপ (সিএনবিজি) বা সিনোফার্ম করোনার টিকা অনুমোদনের জন্য আবেদন করেছে।

টিকা প্রস্তুতের ক্ষেত্রে যারা প্রথম দিকে কাজ শুরু করেছিল তার মধ্যে অন্যতম সিএনবিজি। তারাই প্রথম বিশ্বে তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করেছিল। তারা তৃতীয় ধাপে ৫০ হাজার স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা চালায়। দুই সপ্তাহ আগে সিনোফার্ম জানিয়েছিল, তাদের তৃতীয় ধাপের পরীক্ষা দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে এবং এ-সংক্রান্ত সব তথ্য প্রত্যাশা ছাড়িয়ে গেছে।

সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিংজেন টিকাটির নিরাপত্তার বিষয়ে উচ্ছ্বসিত প্রশংসা করে বলেছেন, টিকাটির মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া আর কোনো বাজে প্রতিক্রিয়া দেখা যায়নি। এটি বিদেশে পরীক্ষা শুরুর আগে ৫৬ হাজার মানুষের ওপর প্রয়োগ করা হয়েছিল। তাদের কারও করোনা হয়নি। টিকাটি বিদেশে ৮১ জন সিএনবিজির কর্মীকে দেওয়া হয়েছিল। তাদের কারও করোনা হয়নি। কিন্তু যে ১৮ জনকে দেওয়া হয়নি তাঁদের মধ্যে ১০ জন করোনায় সংক্রমিত হয়েছেন।

চলতি বছরেই সিএনবিজির দুটি কারখানায় কোভিড-১৯-এর টিকা তৈরি হবে। এ বছর ১০ কোটি ডোজ টিকা তৈরির পাশাপাশি উৎপাদন সক্ষমতা বাড়ানোর কথা বলেছেন লিউ। আগামী বছর ১০০ কোটি ডোজ টিকা তৈরির সক্ষমতা তৈরির কথা বলেন সিনোফার্মের চেয়ারম্যান।

সর্বাধিক পঠিত খবর





করোনার নতুন ধরন ছড়িয়েছে নানা দেশে



দেশে প্রথম দফায় করোনার টিকা পাবেন যারা