বুধবার, ২০ জানুয়ারী ২০২১

English Version

মডার্না ডিসেম্বরের মধ্যেই দুই কোটি ডোজ টিকা তৈরি করবে

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক- ০১ ডিসেম্বর, ২০২০: ওষুধ প্রস্তুতকারী কোম্পানি মডার্না ডিসেম্বরের মধ্যেই করোনাভাইরাসের দুই কোটি ডোজ টিকা তৈরি করবে। সোমবার কোম্পানিটির পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়েছে। করোনার এই টিকা এক মাস অন্তর দুবার দিতে হবে। এক কোটি মানুষের জন্য পর্যাপ্ত হবে প্রথম কিস্তিতে উৎপাদনের দুই কোটি ডোজ টিকা।

মডার্নার প্রধান নির্বাহী পরিচালক স্টিফেন ব্যানসেল গতকাল বলেছেন, তাঁর কোম্পানি ২০২১ সালের মধ্যে ৫০ থেকে ১০০ কোটি ডোজ টিকা প্রস্তুত করবে।

মডার্না হচ্ছে দ্বিতীয় ওষুধ কোম্পানি, যেটি তাদের তৈরি টিকা জরুরি প্রয়োগের জন্য যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদনে চেয়ে আবেদন করেছে। এর আগে গত ২০ নভেম্বর ফাইজার কোম্পানি বায়োটেকের সহযোগে নিজেদের তৈরি টিকার অনুমোদন চেয়ে আবেদন করেছিল।

১০ ডিসেম্বর এ বিষয়ে এফডিএর চূড়ান্ত অনুমোদনের আশায় রয়েছে কোম্পানি দুটি। ফাইজার বলেছে, ডিসেম্বরের শেষ নাগাদ তারা পাঁচ কোটি টিকা প্রস্তুত করতে পারবে, যার প্রায় অর্ধেক যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে ব্যবহৃত হবে। মডার্নার মতো এ কোম্পানির তৈরি করোনার টিকাও প্রত্যেক ব্যক্তিকে এক মাস অন্তর দুটি ডোজ করে দিতে হবে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবিক সেবা বিভাগের সেক্রেটারি অ্যালেক্স আজার তাঁর প্রত্যাশা পুনর্ব্যক্ত করে বলেছেন, ফাইজার ও মডার্নার প্রস্তুতকৃত দুটি টিকাই এফডিএ অনুমোদন পাবে এবং পরিকল্পনা অনুযায়ী এর দ্রুত বণ্টনও শুরু হবে। তিনি আরও বলেন, ‘বড়দিনের আগেই এ দুটি টিকা মানুষকে দেওয়া হচ্ছে, এমনটি দেখতে পাব বলে আমরা আশা করি।’

সর্বাধিক পঠিত খবর





করোনার নতুন ধরন ছড়িয়েছে নানা দেশে



দেশে প্রথম দফায় করোনার টিকা পাবেন যারা