মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭

English Version

ভূমিধসে ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সহায়তা দিচ্ছে নৌবাহিনী

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক: ১৮ জুন ২০১৭: রাঙামাটিতে ভূমিধসে ক্ষতিগ্রস্ত দুর্গত পরিবারের মাঝে ত্রাণ ও চিকিৎসাসেবা শুরু করেছে বাংলাদেশ নৌবাহিনী। গত ১৩ জুন রাঙামাটিতে ভূমিধসে বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

সড়ক যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় নিত্যপণ্য সরবরাহে ঘাটতি দেখা দেয়। এতে স্থানীয় লোকজন চরম খাদ্য, পানীয় ও চিকিৎসা সংকটে পড়ে। এর পরিপ্রেক্ষিতে নৌবাহিনী গত শুক্রবার  থেকে  কাপ্তাই এলাকার ব্যাঙছড়ি, ছিটমোড়ল, শিলছড়ি, বড়ইছড়ি, চন্দ্রঘোনা ও রায়পুরা এলাকায় জরুরি ত্রাণসামগ্রী ও চিকিৎসা সহায়তা প্রদান শুরু করেছে।

আইএসপিআর জানায়, ইতিমধ্যে ৫০০ পরিবারের মাঝে তাজা ও শুকনা খাদ্যসামগ্রী সরবরাহ করা হয়েছে। প্রতিটি তাজা খাদ্যসামগ্রীর প্যাকেটে রয়েছে চাল পাঁচ কেজি, ডাল এক কেজি, আলু দুই কেজি, পেঁয়াজ এক কেজি, সয়াবিন তেল এক কেজি, বিশুদ্ধ খাবার পানি চার লিটার, ম্যাচ এক ডজন, মোমবাতি এক ডজন, লবণ এক কেজি ও শুকনা মরিচ। এ ছাড়া শুকনা খাবারের প্রতিটি প্যাকেটের মধ্যে রয়েছে চিঁড়া তিন কেজি, বিস্কুট এক কেজি, গুড় দুই কেজি, মুড়ি এক কেজি, ম্যাচ এক ডজন, মোমবাতি এক ডজন ও বিশুদ্ধ খাবার পানি চার লিটার।

উল্লেখ্য, ভূমিধসের ঘটনার পরপরই নৌবাহিনীর ডুবুরিদলসহ একাধিক উদ্ধারকারী দল উদ্ধার অভিযানে অংশ নেয়। উদ্ধারকাজের পাশাপাশি দুর্গত এলাকায় জরুরি চিকিৎসা সহায়তার জন্য নৌবাহিনীর ১০ সদস্যের একটি বিশেষ মেডিক্যাল টিম কাজ করছে। তারা ক্ষতিগ্রস্ত এলাকায় বিনা মূল্যে চিকিৎসাসেবা, জীবন রক্ষাকারী ওষুধ ও খাবার স্যালাইন বিতরণের কাজে নিয়োজিত রয়েছে। দুর্যোগ পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত নৌবাহিনীর এই ত্রাণ ও চিকিৎসা সহায়তা প্রদান কার্যক্রম অব্যাহত থাকবে।

সর্বাধিক পঠিত খবর



দেশের স্বাস্থ্যসেবায় নীরব বিপ্লব হয়েছে-

লিভারে চর্বি কমানোর উপায়

আপনি কিডনি রোগে আক্রান্ত নয় তো?


হার্টের কর্মক্ষমতা বাড়াতে জেনে নিন

কিভাবে বুঝবেন কিডনিতে পাথর হয়েছে

ব্রেন টিউমারের লক্ষণ এড়িয়ে যাচ্ছেন না তো?