শুক্রবার, ২১ জুলাই ২০১৭

English Version

খুলনায় চিকুনগুনিয়া প্রতিরোধে সতর্ক স্বাস্থ্য বিভাগ

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক: ১৪ জুলাই ২০১৭: এডিস মশাবাহিত ভাইরাসজনিত জ্বর ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে খুলনায় সতর্ক অবস্থায় রয়েছে স্বাস্থ্য বিভাগ।

ইতোমধ্যে এ রোগ প্রতিরোধে ৮০টি টিম গঠন করা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম। একই সঙ্গে জেলার সকল স্বাস্থ্যকেন্দ্রে হেলথ ডেক্সের সঙ্গে সঙ্গে আর্থালজিয়া ক্লিনিকও চালু করা হচ্ছে। এ সংক্রান্ত নির্দেশনা মাঠ পর্যায়ে পৌঁছে গেছে। তবে বুধবার পর্যন্ত খুলনা মহানগর ও জেলায় চিকুনগুনিয়ায় আক্রান্ত কোনো রোগীর সন্ধান পায়নি স্বাস্থ্য বিভাগ।

খুলনা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চিকুনগুনিয়ায় আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেলেও খুলনা মহানগর ও জেলার কোনো স্থানে এ ধরনের রোগী চিহ্নিত হয়নি। এ ধরনের তথ্য আদান প্রদানের জন্য জেলা সিভিল সার্জনের দপ্তরের নিচতলায় একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুমের মাধ্যমে প্রতিনিয়ত মাঠ পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এ ধরনের রোগী পাওয়া মাত্রই সংশ্লিষ্টদের প্রতি কন্ট্রোল রুমে রিপোর্ট করার নির্দেশনা রয়েছে।

জেলার সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জেলায় ব্যাপক সচেতনতামূলক কর্মসূচি অব্যাহত রয়েছে। বিশেষ করে লিফলেট বিতরণ করে এ রোগ সম্পর্কে মানুষকে সচেতন করা হচ্ছে।

সর্বাধিক পঠিত খবর



মারা গেল ভিনগ্রহী সেই শিশু


টনসিল থেকে দূরে থাকার উপায়

থাইরয়েড ক্যানসারে উপসর্গগুলি জেনে নিন




সাবধান: ঘন ঘন গ্যাস হচ্ছে?