বুধবার, ২৩ মে ২০১৮

English Version

ওষুধ খাতে ভর করে পুঁজিবাজারে আশার আলো

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক: ২৩ জানুয়ারী ২০১৮: ঋণ-আমানত অনুপাত (এডিআর) কমানোর কেন্দ্রীয় ব্যাংকের চিন্তা ভাবনার বিরোধিতা করছেন ব্যাংকাররা। ব্যাংকারদের সংগঠন এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকে চিঠিও দিয়েছে। এতে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের মধ্যে আশাবাদ দেখা যাচ্ছে। ফলে পুঁজিবাজারে ফের সূচক ও লেনদেন বাড়তে শুরু করেছে। বিভিন্ন ব্রোকারেজ হাউজ ঘুরে বিনিয়োগকারীদেরকে আশাবাদ প্রকাশ করতে দেখা গেছে। বিনিয়োগকারীরা বলছেন, বাজারে গত দুই তিন দিন সূচক বাড়লেও লেনদেনে ঘাটতি ছিল। এখন লেনদেনও বাড়তে শুরু করেছে। এটা বাজারের জন্য ইতিবাচক।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্যে দেখা গেছে, সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৫০২ কোটি টাকা। গত ১১ কার্যদিবস পর বাজারে ৫শ’ কোটি টাকার বেশি লেনদেন হলো। লেনদেন বাড়ার সঙ্গে সঙ্গে সূচকও বেড়েছে। গতকাল ডিএসইর সার্বিক মূল্য সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট। গতকাল বাজারে সূচক বৃদ্ধির ক্ষেত্রে ওষুধ ও রসায়ন খাত বড় অবদান রেখেছে। এ খাতের সবচেয়ে বেশি অবদান ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালসের। কোম্পানিটির মূলধন বেশি হওয়ায় এর দাম বাড়ায় সূচকে প্রভাবও বেশি। এছাড়া ওষুধ ও রসায়ন খাতের এসিআই এবং রেনেটাও বড় অবদান রেখেছে সূচক বৃদ্ধিতে। জানা গেছে, কেনিয়ায় স্কয়ার ফার্মাসিউটিক্যালসের কারখানার কার্যক্রম শুরু হওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে কোম্পানিটি নিয়ে আশাবাদ তৈরি হয়েছে। কেনিয়ার ওই কারখানা থেকে আফ্রিকার বিভিন্ন দেশে ওষুধ বাজারজাত করার কথা রয়েছে।

আইডিএলসির তথ্যে দেখা গেছে, সোমবার বাজারে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিগুলোর শেয়ারে লেনদেন হয়েছে ১১২ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের প্রায় সাড়ে ২২ শতাংশ। প্রকৌশল খাতের কোম্পানিগুলোর শেয়ারে লেনদেন হয়েছে ৯৩ কোটি টাকা। যা ডিএসইর মোট লেনদেনের সাড়ে ১৮ শতাংশ। ব্যাংকিং খাতের কোম্পানিগুলোতে লেনদেন হয়েছে ৬২ কোটি টাকা। বাজারে বেশিরভাগ খাতের শেয়ারের গড় দাম আগের দিনের তুলনায় বেড়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি বেড়েছে ওষুধ ও রসায়ন খাতের। এ খাতের কোম্পানিগুলোর শেয়ারের দাম গড়ে ২ শতাংশেরও বেশি বেড়েছে। 

সর্বাধিক পঠিত খবর


বয়স কমানোর ওষুধ আবিষ্কার

কিডনির পাথর থেকে বাঁচতে...


নিয়মিত মাছ খাওয়ার উপকারিতা

সেলুন থেকে হতে পারে যে সব রোগ




কিডনি সুস্থ রাখবে এই ৫টি খাবার