রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৮

English Version

‘বাংলাদেশ মানসম্পন্ন ওষুধ তৈরি করে বিভিন্ন দেশে পাঠাচ্ছে’

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক: ০৯ ফেব্রুয়ারি ২০১৮: দশম এশিয়া ফার্মা এক্সপো ২০১৮ এর আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ মানসম্পন্ন ওষুধ তৈরি করে বিশ্বের বিভিন্ন দেশে পাঠাচ্ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, ‘বাংলাদেশ মানসম্পন্ন ওষুধ তৈরি করে বিশ্বের বিভিন্ন দেশে পাঠাচ্ছে। এটি বড় ধরনের সাফল্য। সবাই মিলে এই সাফল্যকে আরও  এগিয়ে নিতে হবে।’  

বৃহস্পতিবার তিন দিনব্যাপী আয়োজিত ‘দশম এশিয়া ফার্মা এক্সপো ২০১৮’ এর আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন।

এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ওষুধ শিল্পকে এগিয়ে নেওয়ার জন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি এই শিল্পকে প্রোডাক্ট অফ দ্য ইয়ার ঘোষণা করেছেন। ওষুধ শিল্পকে আরও এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এটি কার্যকর ভূমিকা পালন করবে।’

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির উদ্যোগে এবং জিপিই প্রাইভেট লিমিটিডের সহযোগিতায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরাতে এই এক্সপো অনুষ্ঠিত হচ্ছে। তিন দিনব্যাপী ‘এশিয়া ফার্মা এক্সপো’ শেষ হবে আগামী ১০ ফেব্রুয়ারি। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এক্সপো খোলা থাকবে।

এবারের এশিয়া ফার্মা এক্সপো’তে যুক্তরাষ্ট্র, চীন, ইংল্যান্ড, জার্মানি, মালয়েশিয়া, ভারত, থাইল্যান্ড, ইতালি, জাপান, সুইজারল্যান্ড, তাইওয়ান, আয়ারল্যান্ড, বাংলাদেশসহ পৃথিবীর মোট ৩০টি দেশের ৭ শতাধিক কোম্পানি অংশগ্রহণ করেছে। এই আয়োজনে রয়েছে ফার্মা প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, বায়োটেক ল্যাব ইকুইপমেন্ট, এপিআই ম্যানুফ্যাকচারিং প্লান্টস এবং মেশিনারিজ, ফার্মা ফর্মুলেশন্স এবং কন্ট্রাক্ট ম্যানুফ্যাকচারিং। এতে করে দেশি উদ্যোক্তারা ওষুধ শিল্প সংক্রান্ত বিভিন্ন ধরনের আধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি, যন্ত্রাংশ এবং কাঁচামাল সম্পর্কে জানতে পারবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এবং বাংলাদেশ ওষুধ প্রশাসনের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মুস্তাফিজুর রহমান। সভাপতিত্ব করেন ওষুধ শিল্প সমিতির সিনিয়র সভাপতি ও গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান হারুনুর রশিদ, স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান।

উল্লেখ্য, এখন দেশে বিশ্বমানের ওষুধ উৎপাদিত হচ্ছে এবং দেশের মোট অভ্যন্তরীণ চাহিদার ৯৮ শতাংশ পূরণ করা সম্ভব হচ্ছে। একই সঙ্গে বর্তমানে বিশ্বের ১৫১টি দেশে বাংলাদেশের উৎপাদিত মানসম্মত ওষুধ রফতানি করা হচ্ছে।

সর্বাধিক পঠিত খবর

ধনেপাতা, এক কথায় বিপদজনক!


অ্যান্টিবায়োটিক খাওয়ার পর যে খাবার খেলেই বিপদ

লন্ডনে নিপুন-পলিন ও খসরুর ‘টেস্টি ফুড’

হার্টের সমস্যায় ...

মৃতের শুক্রাণু থেকে জন্ম নিল জমজ শিশু

ক্যান্সারের কিছু লক্ষণ জেনে নিন

তিসিবীজে মাত্র সাত দিনে পেটের মেদ উধাও!

লবঙ্গ খাওয়ার উপকারিতা

মায়ের মৃত্যুর ১০ দিন পর সন্তানের জন্ম