রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০১৮

English Version

হাসপাতালে বায়োমেট্রিক; ওষুধ কারখানায় নজরদারি

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক: ১০ ফেব্রুয়ারি ২০১৮: চিকিৎসাসেবার মান বাড়াতে সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোতে বসানো হচ্ছে বায়োমেট্রিক মেশিন। সংশ্লিষ্টদের ধারণা, নির্দিষ্ট সময়ের মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করতে পারলেই এটি সম্ভব।

সেই সঙ্গে ওষুধের গুণগত মান বজায় রাখতে দেশের সব ওষুধ কারখানা নিয়মিত পরির্দশনের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। সেটি বাস্তবায়ন করবেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক। রবিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত স্বাস্থ্যসেবা বিভাগের এক সমন্বয়সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে একাধিক সূত্র জানিয়েছে।

বৈঠকে নথি ব্যবস্থাপনা, শাখা পরিদর্শন প্রশিক্ষণ, এসডিজি অর্জন, মন্ত্রণালয়ে পদ সৃষ্টি ও শূন্য পদ পূরণ, ই-টেন্ডারিং, আইন ও নীতিমালা প্রণয়ন নিয়েও আলোচনা হয়। পরবর্তীতে ২৮টি ক্ষেত্রে সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য বিভাগ, যা সংশ্লিষ্ট সংস্থাপ্রধানকে বাস্তবায়ন করতে বলা হয়।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের বিষয়ে গৃহীত সিদ্ধান্তে বলা হয়েছে ওষুধের গুণগত মান বজায় রাখতে নিয়মিত কারখানা পরির্দশন করতে হবে। আর পরিদর্শনে কোনো ব্যবস্থা নেওয়া হলে তা অবহিত করতে হবে স্বাস্থ্যসেবা বিভাগকে। পরবর্তীতে বিভাগের নির্দেশ পেলেই তা বাস্তবায়ন করবেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক।

স্বাস্থ্য অধিদপ্তরের বিষয়ে গৃহীত সিদ্ধান্তে বলা হয়েছে, চিকিৎসাসেবার মান বাড়াতে হবে। এ জন্য কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে উপস্থিতি নিয়মিত নিশ্চিত করতে সব স্বাস্থ্য প্রতিষ্ঠানে বসানো হবে বায়োমেট্রিক মেশিন। সেই সঙ্গে সব শূন্য পদে জনবল নিয়োগের বিষয়ে পদক্ষেপ নেওয়ারও সিদ্ধান্ত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এসব বাস্তবায়ন করবেন। এ ছাড়া নার্সিং সেবার মান বাড়ানোর পাশাপাশি রোগীদের সঙ্গে ভালো ব্যবহারের জন্য নার্সদের উদ্বুদ্ধ করতে বলা হয়।

 

সর্বাধিক পঠিত খবর

ধনেপাতা, এক কথায় বিপদজনক!


অ্যান্টিবায়োটিক খাওয়ার পর যে খাবার খেলেই বিপদ

লন্ডনে নিপুন-পলিন ও খসরুর ‘টেস্টি ফুড’

হার্টের সমস্যায় ...

মৃতের শুক্রাণু থেকে জন্ম নিল জমজ শিশু

ক্যান্সারের কিছু লক্ষণ জেনে নিন

তিসিবীজে মাত্র সাত দিনে পেটের মেদ উধাও!

লবঙ্গ খাওয়ার উপকারিতা

মায়ের মৃত্যুর ১০ দিন পর সন্তানের জন্ম