মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮

English Version

মানবহির্ভূত নিষিদ্ধ ওষুধগুলোর তালিকা টাঙানো হয়নি

No icon ফার্মাসিউটিক্যালস

স্বাস্থ্য ডেস্ক: ১৪ ফেব্রুয়ারি ২০১৮: বাজারে এখনো চলছে মানবহির্ভূত নিষিদ্ধ ওষুধ। কোথাও নিষিদ্ধ ওষুধগুলোর তালিকা টাঙানো হয়নি। অথচ দেশে এখন পর্যন্ত ৮৬টি ওষুধ কোম্পানির লাইসেন্স সাময়িক বাতিল করা হয়েছে। কিন্তু লাইসেন্স বাতিলকৃত কোম্পানি ও ওষুধ বিষয়ে সাধারণ মানুষ তো দূরের কথা, অনেক চিকিৎসক ও খুচরা ওষুধ বিক্রেতাও কোন ধারণা রাখেন না। আর জনবল সঙ্কটের কারণে ওষুধ প্রশাসন অধিদপ্তরের পক্ষেও সারাদেশের হাজার হাজার ফার্মেসি ঘুরে দেখাও সম্ভব হয়ে ওঠছে না। এমন সুযোগে নানা কৌশলে লাইসেন্স বাতিলকৃত অনেক কোম্পানি ওষুধ উৎপাদন ও বিতরণ কাজ চালিয়ে যাচ্ছে। আর তালিকা না থাকায় অনেক চিকিৎসকরা রোগীদের ব্যবস্থাপত্রে নিষিদ্ধ ওষুধ লিখে যাচ্ছে। এভাবে লাইসেন্স বাতিলকৃত অনেক কোম্পানির ওষুধ বাজারে এখনো রয়ে গেছে।

জনস্বাস্থ্য সংশ্লিষ্ট একাধিক সূত্রে এসব তথ্য জানা যায়। সংশ্লিষ্ট সূত্র মতে, ওষুধ শিল্প নিয়ে গঠিত বিশেষজ্ঞ কমিটি মানসম্পন্ন ওষুধ তৈরি করতে ব্যর্থ হওয়ায় বিগত ২০১৬ সালে ২০টি ওষুধ কোম্পানির নিবন্ধন বাতিলসহ মোট ৫৬টি ওষুধ কোম্পানির বিরুদ্ধে বিধিনিষেধ আরোপের সুপারিশ করে। স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভায় বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদন উপস্থাপন করা হয়। তার মধ্যে ১৪টি কোম্পানি এ্যান্টিবায়োটিক উৎপাদন করতে পারবে না এবং ২২টি কোম্পানি শুধু নন-পেনিসিলিন এ্যান্টিবায়োটিক তৈরি করতে পারবে বলে সুপারিশ করে কমিটি।

তাছাড়া অনুমোদনহীন বা নকল ওষুধ যেসব প্রতিষ্ঠানে (ওষুধের দোকান বা হাসপাতাল) পাওয়া যাবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার সুপারিশ করার সিদ্ধান্ত নেয় সংসদীয় স্থায়ী কমিটি। পাশাপাশি যথাযথ মানসম্মত ওষুধ উৎপাদনে ব্যর্থ হওয়ায় ২০টি কোম্পানির সব ধরনের ওষুধ ও ১৪টি কোম্পানির এ্যান্টিবায়েটিক উৎপাদন বন্ধ বহাল রাখে আদালত। কিন্তু লাইসেন্স বাতিলকৃত ওসব কোম্পানির ওষুধ ও নিষিদ্ধ এ্যান্টিবায়োটিক ওষুধ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলায় বাজারে রয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। সূত্র জানায়, মানবহির্ভূত ওষুধ নিয়ন্ত্রণে ওষুধ প্রশাসন অধিদপ্তর যথাযথ ভূমিকা পালন করতে পারছে না। সংস্থাটি পরিদপ্তর থেকে অধিদপ্তরে রূপ নেয়ার এক বছর পরও গতিশীল হতে পারেনি।

 

সর্বাধিক পঠিত খবর


কিডনী ড্যামেজের লক্ষণ সমূহ

ডিনার দেরিতে করা মানেই ক্যান্সার!



বুকের ব্যথার কারণ সমূহ

জন্ডিসের কারণ ও প্রতিকার


পেটের চর্বি থেকে মুক্তির উপায়