amarhealth.com
খাবার আগে সাবান দিয়ে হাত ধোয় ৪০ ভাগ মানুষ
Saturday, 01 Jun 2019 11:38 am
Reporter :
amarhealth.com

amarhealth.com

স্বাস্থ্য ডেস্ক: ০১ জুন’ ১৯: খাবার গ্রহণ করার আগে দেশের মাত্র ৪০ ভাগ মানুষ সাবান দিয়ে হাত ধুয়ে থাকে। খাবার তৈরি ও পরিবেশনের আগে হাত ধুতে মাত্র ৩৬ ভাগ মানুষ সাবান ব্যবহার করছে। মলত্যাগের পর হাত ধোয়ায় সাবান ব্যবহার করছে ৫৫ ভাগ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘ন্যাশনাল হাইজেনিস সার্ভে-২০১৯’ প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। দেশের বিভিন্ন এলাকার তথ্য নিয়ে এই জরিপটি করা হয়েছে। সম্প্রতি এই জরিপের প্রাথমিক ফল প্রকাশ করা হয়েছে। বিবিএস এর কর্মকর্তারা জানান, শিগগিরই এর পূর্ণাঙ্গ ফল প্রকাশ করা হবে।

সাবান দিয়ে হাতধোয়ার বিষয়টি স্বাস্থ্য খাতে একটি উন্নয়নের পরিমাপক। প্রতি বছর ১৫ অক্টোবর সারাবিশ্বে হাতধোয়া দিবস পালন করা হয়ে থাকে। জনসাধারণের সঠিক পদ্ধতিতে হাতধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করতে এ ধরনের দিবস পালন করা হয়ে থাকে। বিশেষজ্ঞরা বলেন, সঠিক সময়ে ও সঠিক ভাবে হাতধোয়ার অভ্যাস রপ্ত করতে পারলে বেশকটি প্রাণঘাতী রোগ থেকে বিশেষ করে ডায়রিয়া, আমাশয়, নিউমোনিয়া, টাইফয়েড জন্ডিসের প্রকোপ থেকে সহজে রক্ষা পাওয়া যায়। তাই হাতধোয়া খুবই গুরুত্বপূর্ণ। শুধু খাবার আগেই নয়, শিশুদের পরিচর্যা করা এবং আদর করার আগেও হাত ধুয়ে নিতে হয়। জরিপকালে দেখা যায়, শিশুদের খাবার দেওয়ার আগে মাত্র ১৫ ভাগ ক্ষেত্রে হাত সাবান দিয়ে ধোয়া হয়।

পরিসংখ্যান ব্যুরোর জরিপকালে বিভিন্ন স্কুল, হাসপাতালেও স্বাস্থ্য সচেতনতার বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে। সব ধরনের খাবার ঢেকে রাখা জরুরি হলেও জরিপকালে দেখা যায় ৭৪ শতাংশ খাবার ঢেকে রাখা হয়। দেশে উন্নত টয়লেট ব্যবহারের হার মাত্র ৫৬ ভাগ। কাছাকাছি পানির ব্যবস্থা রয়েছে ৫৫ ভাগ টয়লেটের ক্ষেত্রে।

জরিপকালে মেয়েদের স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন বিষয় উঠে এসেছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মেয়েদের মাসিকের সময়কালে ডিসপোজাল প্যাড ব্যবহারের হার ৪৩ শতাংশ। ৫০ ভাগ মেয়েরা এ সময়কালে পুরনো কাপড় ব্যবহার করছে।