amarhealth.com
পরিবেশ দূষণে ৭ কারখানায় জরিমানা
Wednesday, 02 Oct 2019 11:52 am
Reporter :
amarhealth.com

amarhealth.com

স্বাস্থ্য ডেস্ক: ০২ অক্টোবর’ ১৯: পরিবেশ দূষণের দায়ে চার জেলার ৭ কারখানাকে জরিমানা করা হয়েছে সাড়ে ১৬ লাখ টাকা। পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং) রুবিনা ফেরদৌসী মঙ্গলবার এসব জরিমানা করেন। অভিযোগ ও প্রমাণ পেয়ে সংশ্লিষ্ট কারখানার কর্মকর্তাদের অধিদপ্তরে তলব করে শুনানি করা হয়।

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সালমান চৌধুরী শাওন জানান, কারখানায় শোধন ছাড়া বর্জ্য পানি ফেলা হচ্ছিল নদীসহ জলাশয়ে। যথাযথ ছাড়পত্র ছাড়াই অনেক কারখানা পরিচালনা করা হচ্ছিল। নিষেধাজ্ঞা থাকলেও তারা পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। গাজীপুর, ঢাকা, বগুড়া ও বাগেরহাট জেলার এরকম সাত কারখানার কর্মকর্তাদের পরিবেশ অধিদপ্তরে তলব করা হয়েছিল। অভিযোগের প্রমাণ পেয়ে ও শুনানী শেষে মঙ্গলবার কারখানাগুলোকে ১৬ লাখ ৪৯ হাজার ৬৮০ টাকা জরিমানা করা হয়।

সূত্র জানায়, অভিযুক্ত কারখানার মধ্যে এস কিউ সেলসিয়াস লিমিটেডকে ৫ লাখ, হানিফ স্টিল মিলসকে ৫ লাখ, বগুড়ার আল নূর ইন্ডাস্ট্রিজকে ৫ লাখ ৫০ হাজার ৩২০, ইউনিম্যাড এন্ড ইউনিহেলথ ম্যানুফ্যাকচারারকে ১৯ হাজার ৯৬৮,  ঢাকার রেইনবো থ্রেডকে ৬৫ হাজার ৫৫২,  আলেয়া ডিজাইনকে ৩ হাজার ৮৪০ ও বাগেরহাটের মিতালী বিস্কুট কারখানাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। তাৎক্ষনিক এসব জরিমানা আদায় করা হয়েছে।