amarhealth.com
সুরের সম্রাট বাসুদেব ঘোষ আর নেই
Monday, 30 Dec 2019 11:45 am
Reporter :
amarhealth.com

amarhealth.com

ডেস্ক রিপোর্ট: ৩০ ডিসেম্বর’১৯: সুরকার-সংগীত পরিচালক বাসুদেব ঘোষ চলে গেলেন না ফেরার দেশে। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে রোববার রাতে রাজধানীর বারডেম হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন বরেণ্য এ সুরের সম্রাট। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫১ বছর।

বাসুদেব ঘোষ দীর্ঘদিন নিউমোনিয়ায় ভুগছিলেন। রোববার রাতে তিনি নিজ বাসায় অুসুস্থ হয়ে পড়লে তাঁকে বারডেমে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে পারিবারিক সূত্র নিশ্চিত করেছে।

বাসুদেব ঘোষের মরদেহ রাতেই তাঁর জন্মস্থান চট্টগ্রাম বোয়ালখালীর কানুনগো পাড়ায় নিয়ে যাওয়া হয়। সেখানেই শেষকৃত্য করা হবে বলে একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

সুরপাগল মানুষটির আকস্মিক মৃত্যুতে আমারহেলথ ডটকম পরিবার শোকাহত। দেশ একজন গুণী শিল্পী, সংগীত পরিচালককে হারালো।

সুরকার বাসুদেব ঘোষ ১৯৯৫ সাল থেকে কাজ করে আসছিলেন। তাঁর সুরে অন্যতম গানের মধ্যে রয়েছে- ‘তোমার ওই মনটাকে একটা ধুলোমাখা পথ করে দাও’, ‘তুমি হারিয়ে যাওয়ার সময় আমায় সঙ্গে নিও’, ‘আমি খুঁজে বেড়াই আমার মা’, ‘এই করে কেটে গেল ১২টি বছর’, ‘দেহ মাদল’ প্রভৃতি।

উল্লেখ্য, ২০১১ সাল থেকে সুরকার বাসুদেব ঘোষ ইতিহাসের সবচেয়ে বড় দেশাত্মবোধক গানের অ্যালবাম নিয়ে নিজ উদ্যোগে কাজ করছিলেন। এক হাজার দেশের গান নিয়ে সাজানো এই অ্যালবামের নাম রেখেছিলেন ‘সূর্যালোকে শাণিত প্রাণের গান’। এর মধ্যে কণ্ঠ দিয়েছেন শতাধিক শিল্পী। গান রেকর্ড করেছেন প্রায় আড়াইশটি। অ্যালবামের প্রায় সাড়ে নয়শ' গানের কাজ শেষ হয়ে গিয়েছিল। এই কাজ অসামাপ্ত রেখেই চলে গেলেন তিনি।

সুরকার বাসুদেব ঘোষ আমাদের মাঝে নেই কিন্তু তাঁর লেখা ও সুর করা অসংখ্য গানের মাধ্যমেই ভক্তদের হৃদয়ের মনিকোঠায় যুগ যুগ ধরে বেচেঁ থাকবেন ।