amarhealth.com
অভিনন্দন অধ্যাপক ডা. মামুন আল মাহতাব
Saturday, 23 May 2020 13:49 pm
Reporter :
amarhealth.com

amarhealth.com

আমারহেলথ ডেস্ক,২৩ মে’২০২০ : বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইরাল হেপাটাইটিস কমিটির সদস্য হলেন প্রফেসর ডা. মামুন আল মাহতাব ( স্বপ্নীল)

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন লিভার বিশেষজ্ঞ  বঙ্গবন্ধু শেখ মেডিকেল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) দক্ষিণ এশিয়া অঞ্চলের স্ট্র্যাটেজিক অ্যান্ড টেকনিক্যাল অ্যাডভাইজারি গ্রুপ (STAG) অন ভাইরাল হেপাটাইটিস কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন  আগামী ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি।

এ কমিটির কাজ হবে টেকসই উন্নয়নের অংশ হিসেবে ২০৩০ সালের মধ্যে ৯০ শতাংশ হেপাটাইটিস বি এবং সি রোগীদের রোগ নির্ণয়ের আওতায় আনা এবং মৃত্যুর হার পাঁচ শতাংশের নিচে নামিয়ে নিয়ে আনা।

লিভার রোগের চিকিৎসা ও গবেষণায় অসামান্য অবদানের জন্য অধ্যাপক ডা. মামুন আল মাহতাব  স্বপ্নীলকে এই কমিটির মেম্বার হিসেবে অন্তর্ভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রফেসর ডা. মামুন আল মাহতাব  (স্বপ্নীল) ২০১৯ সাল থেকে হেপাটোলজি ইন্টারন্যাশনাল-এর এসোসিয়েট এডিটর হিসেবে দায়িত্বপালন করছেন।

তিনি জাপানের ইহিম ইউনিভার্সিটির গ্যাস্ট্রোএন্টারোলজি ও মেটাবলিজম বিভাগের ভিজিটিং প্রফেসর।

উল্লেখ্য অধ্যাপক ডা. মামুন আল মাহতাব হেপাটাইটিস বি ভাইরাসের ঔষধ আবিষ্কারসহ লিভার চিকিৎসা ও গবেষণায় বিশ্ব দরবারে অনন্য ভূমিকা রেখেছেন।