amarhealth.com
পুষ্টি চাহিদা পূরণের আহ্বান জানালেন অর্থমন্ত্রী
Saturday, 17 Jun 2017 10:51 am
Reporter :
amarhealth.com

amarhealth.com

স্বাস্থ্য ডেস্ক: ১৭ জুন ২০১৭: রাজধানীর খামারবাড়ির আ কা মু গিয়াসউদ্দিন মিলকী অডিটোরিয়ামে ‘ফল গাছ রোপণ পক্ষ-২০১৭’ও তিন দিনের জাতীয় ফল প্রদর্শনী উপলক্ষে আয়োজিত সেমিনারে শুক্রবার প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে জনগণের পুষ্টির চাহিদা পূরণ করা দরকার। পুষ্টি চাহিদা পূরণে প্রচলিত ও অপ্রচলিত ফল যাতে বছরের আট মাস ৪০ ভাগের স্থলে ৮০ ভাগ পাওয়া যায় তার ব্যবস্থা করতে হবে।

অর্থমন্ত্রী বলেছেন, মিলিনিয়াম ডেপলপমেন্ট গোল (এমডিজি) অর্জনের পর আমাদের লক্ষ্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন (এসডিজি)। আর এই টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে জনগণের পুষ্টির চাহিদা পূরণের দিকে নজর দেওয়া দরকার। ভবিষ্যতের জন্য এ কার্যক্রম অনেক দূর এগিয়ে নিতে হবে। পুষ্টি চাহিদা পূরণে বিজ্ঞানীদের চেষ্টায় এখন প্রচলিত ও অপ্রচলিত ফলের ৪০ ভাগ বছরের আট মাস পাওয়া যায়। আমাদের লক্ষ্য ওই ৪০ ভাগকে ৮০ ভাগে উত্তীর্ণ করা।

তিনি আরো বলেছেন, আমাদের দেশে খাদ্যের অভাব চলে যাওয়ার পরে আমাদের দৃষ্টি এখন স্বাস্থ্য ও পুষ্টির দিকে। স্বাস্থ্য কার্যক্রম অব্যাহত রাখার জন্য পুষ্টির দিকে বেশি নজর দিতে হবে। কারণ, এখনো দেশের মানুষের মধ্যে পুষ্টির বেশ অভাব রয়েছে। এ অভাবে নতুন প্রজন্মকে নানা সমস্যায় পড়তে হয়। এজন্য এদিকে ব্যাপকভাবে নজর দেওয়া দরকার।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ব্যবিদ্যালয়ের প্রফেসর ড. এম মোফাজ্জল হোসেন। সভাপতিত্ব করেন কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ।

‘স্বাস্থ্য পুষ্টি অর্থ চাই, দেশি ফলের গাছ লাগাই। ’-এই প্রতিপাদ্যে আ কা মু গিয়াসউদ্দীন মিল্কী অডিটরিয়াম চত্বরেই শুরু হয় তিন দিনের জাতীয় ফল প্রদর্শনী। প্রদর্শনী চলবে ১৮ জুন পর্যন্ত। ফলদ বৃক্ষ রোপণ পক্ষ চলবে ৩০ জুন অবধি। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উদ্বোধনের পর প্রদর্শনীর স্টলগুলো ঘুরে দেখেন। এ সময় কৃষিমন্ত্রী ও অন্যান্য পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।